থানার পদযাত্রায় চমক দেখাতে চায় বিএনপি

21

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল শনিবার চট্টগ্রাম মহানগরের আওতাধীন ১৫টি থানায় পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি। থানাভিত্তিক এই কর্মসূচি সফল করার জন্য ইতিমধ্যে নেতৃত্ব ঠিক করা হয়েছে। তাছাড়া থানাভিত্তিক প্রস্তুতি সভাও করছেন দলটির নেতারা। নগরীর ১৫ থানায় একযোগে পদযাত্রা কর্মসূচির মাধ্যমে চমক দেখাতে চায় দলটি।
পদযাত্রা সফল করতে মহানগরীর ১৫ থানার বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে প্রধান সমন্বয়কারী এবং বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীমকে সমন্বয়কারী করা হয়েছে। তাছাড়া পদযাত্রা কর্মসূচি সফল করতে এলাকাভিত্তিক নেতৃত্ব ঠিক করে দেয়া হয়েছে। ডবলমুরিং ও আকবর শাহ থানার নেতৃত্বে আছেন স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, হালিশহর ও পাহাড়তলী থানার নেতৃত্বে ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, বায়েজিদ থানা এলাকায় মীর মোহাম্মদ নাছির উদ্দীন, পাঁচলাইশ থানায় চেয়ারর্সনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার, বন্দর থানায় এস এম ফজলুল হক, সদরঘাট থানায় বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, বাকলিয়া থানায় চট্টগ্রাম মহানগর বিএনপির আহব্বায়ক ডা. শাহাদাত হোসেন, চকবাজার থানায় বিএনপির শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দীন, ইপিজেড থানায় উপজাতি বিষয়ক সম্পাদক মিসেস মা ম্যা চিং, পতেঙ্গায় সহ সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দীন মজুমদার, খুলশী থানায় হারুনুর রশীদ হারুন (ভিপি হারুন), কোতোয়ালী থানায় নগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর এবং চান্দগাঁও থানার নেতৃত্বে থাকবেন দক্ষিণ জেলা বিএনপির আহŸায়ক আবু সুফিয়ান।
সমন্বয়কারী মাহবুবের রহমান শামীম বলেন, পুরো ১৫টি থানায় একযোগে আমরা পদযাত্রা কর্মসূচি পালন করবো। বিকাল ৩টা থেকে এ কর্মসূচি শুরু হবে। আমরা শান্তিপূর্ণভাবেই কর্মসূচি সফল করবো। অতীতেও আমাদের পদযাত্রা হয়েছে, সেখানে বিপুল মানুষের সমাগম হয়েছে। এবারও সে ধরাবাহিকতা রক্ষা হবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা তো প্রশাসনের অনুমতি নিয়ে কর্মসূচি করি না। কর্মসূচির বিষয়টি প্রশাসনকে অবহিত করে থাকি। এবারও সেটা অবহিত করা হয়েছে। আমরা মনে করি প্রশাসন সর্বাত্মক সহযোগিতা করবে। আমরা শান্তিপূর্ণভাবেই কর্মসূচি সফল করবো। স্বতঃস্ফূর্তভাবে মানুষ কর্মসূচিতে অংশগ্রহণ করবে।
এদিকে কেন্দ্র ঘোষিত এই কর্মসূচি সফল করার জন্য অঙ্গ ও সহযোগী সংগঠনও এগিয়ে এসেছে। প্রতিটি থানায় বিএনপির কর্মসূচি সফল করতে সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কাজ করে যাচ্ছেন। সমন্বিতভাবেই কর্মসূচি সফল করার কথা জানান তারাও।
নগর যুবদলের সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় যুবদলের চট্টগ্রাম বিভাগীয় সহসভাপতি মুহাম্মদ শাহেদ বলেন, শনিবার কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে চট্টগ্রাম মহানগরের আওতাধীন সকল থানায় পদযাত্রা অনুষ্ঠিত হবে। পদযাত্রা সফল করার জন্য ১৫ থানা ও ৪৩ ওয়ার্ডের নেতৃবৃন্দকে স্ব স্ব থানা বিএনপির নেতৃবৃন্দের সাথে সমন্বয় করে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করার নির্দেশনা দেওয়া হয়েছে। কর্মসূচি সফল করার জন্য যুবদল সর্বাত্মকভাবে কাজ করে যাবে।
চট্টগ্রাম মহানগর ছাত্রদলের আহŸায়ক সাইফুল আলম বলেন, থানা ও ওয়ার্ড ছাত্রদলের নেতৃবৃন্দকে স্ব স্ব থানার বিএনপি নেতৃবৃন্দের সাথে সমন্বয় করে পদযাত্রা কর্মসূচি সফল করার জন্য বলা হয়েছে। চট্টগ্রামের প্রতিটি থানায় সফলভাবে পদযাত্রা কর্মসূচি সম্পন্ন হবে। ছাত্রদল প্রতিটি কর্মসূচির ন্যায় পদযাত্রা কর্মসূচিকেও সফল করে তুলবে।
গত বছরের ২২ আগস্ট থেকে বিভিন্ন ইস্যুতে রাজপথে রয়েছে বিএনপি। সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোকে নিয়ে গত ২৪ ডিসেম্বর থেকে যুগপৎ আন্দোলন শুরু করে দলটি। এসব কর্মসূচির মধ্য দিয়ে তৃণমূলকে চাঙ্গা ও শক্তিশালী রাখতে চায় বিএনপি, যাতে ভবিষ্যৎ কর্মসূচি সফল করা যায়। তৃণমূলকে আরো চাঙ্গা করতে ইউনিয়ন থেকে শুরু করে থানা, জেলা-উপজেলা ও বিভাগীয় কর্মসূচিও নিচ্ছে দলটি। এই কর্মসূচির মাধ্যমে তৃণমূলের নেতাকর্মীরা আরো উজ্জীবিত হবে। একইসাথে সাধারণ মানুষের অংশগ্রহণ নিশ্চিত করতে চায় দলটি। ধারাবাহিকভাবে সাধারণ মানুষের অংশগ্রহণ বাড়ানো ও নেতাকর্মীকে প্রস্তুত করার পর সময় ও সুযোগ বুঝে সরকার পতনের এক দফা নিয়ে মাঠে নামতে চান তারা।
উল্লেখ্য, গ্যাস, বিদ্যুৎ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্যের দাম কমানো, খালেদা জিয়াসহ নেতাকর্মীর মুক্তি, আওয়ামী সন্ত্রাস ও সরকারের দমন-নিপীড়ন বন্ধ, গণতন্ত্রবিরোধী সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে বিএনপি ও সমমনা দলগুলো পদযাত্রা কর্মসূচি পালন করে আসছে।