থানচির দুর্গম এলাকায় ৪ জনের মৃত্যু

26

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানের থানচি উপজেলার দূর্গম রেমাক্রি ইউনিয়নে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত চার দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চার জনের মৃত্যু হয়েছে। তারা হলেন রেমাক্রী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মেন থাং পাড়ার কার্বারী মেনথাং ম্রো (৪৯), নারিচা পাড়ার বাসিন্দা লংঞী ম্রো (৪৫), ইয়ং নং পাড়ার বাসিন্দা ক্রাইয়ং ম্রো (৬০) এবং সিং চং পাড়ার বাসিন্দা প্রেন ময় ম্রো (১১)।
ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন চারটি পাড়ার ৬০ জনের অধিক বাসিন্দা।
জানা গেছে, শুষ্ক মৌসমে বিশুদ্ধ পানি সংকট দেখা দেওয়া এবং দূষিত পানি পান করায় রেমাক্রি ইউনিয়নে দূর্গম মেন থাং পাড়া, নারিচা পাড়া, ইয়ং নং পাড়া ও সিং চং পাড়ায় অর্ধশতাধিক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। দূর্গম এলাকা হওয়ায় সেখানে ওষুধ ও খাবার স্যালাইনের অভাবে আক্রান্ত অনেকের জীবন সঙ্কটে রয়েছে।
রেমাক্রি ইউনিয়নের চেয়ারম্যান মুই শৈ থুই মার্মা জানান, বৃষ্টির কারণে ঝিড়ি-ঝর্ণা-খাল থেকে দূষিত পানি পান করার কারণে ডায়রিয়া ছড়াচ্ছে। এ পর্যন্ত চারটি পাড়ায় ৪ জনের মৃত্যু হয়েছে। তবে খবর পেয়ে স্বাস্থ্য বিভাগ থেকে পর্যাপ্ত ওষুধ ও খাওয়ার স্যালাইন এবং মেডিকেল টিম পাঠানো হয়েছে। কয়েকদিনের মধ্য ডায়রিয়া নিয়ন্ত্রণে আসতে পারে।
থানচি উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. ওয়াহিদুজ্জামান মুরাদ জানান, থানচির দূর্গম এলাকায় ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। এই পর্যন্ত চার জনের মৃত্যুর খবর পেয়েছি। সেখানে পর্যাপ্ত ওরুধ, খাওয়ার স্যালাইন ও মেডিকেল টিম পাঠানো হয়েছে। দূর্গম এলাকা হওয়ায় এবং যাতায়াত ব্যবস্থা না থাকায় হাসপাতালে এনে চিকিৎসা সেবা দেওয়া যাচ্ছে না। মূলত এই সময়ে পাহাড়ে ঝিড়ি-ঝর্না পানি দূষিত হওয়ায় ওইসব পানি পান করে পাড়ার মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন বলে ধারণা করছি।