থাকবে ৮০০ পুলিশ চলবে ৯ জোড়া ট্রেন

38

চবি প্রতিনিধি

আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। ওইদিন এ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে চবির ভর্তিযুদ্ধ। আগামী ২৪ আগস্ট পর্যন্ত চলবে এই ভর্তি পরীক্ষা।
ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ লক্ষ্যে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভর্তিচ্ছুদের নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষ্যে কাজ করবে প্রায় ৮০০ পুলিশ সদস্য। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান, হাটহাজারী ও ক্যাম্পাসের অভ্যন্তরে দায়িত্ব পালন করবেন তারা। এছড়াও র‌্যাব, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তাকর্মী, বিএনসিসি ও রোভার স্কাউট দলের সদস্যরাও নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবেন। গতকাল রবিবার দুপুর বারোটায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা জানান, চবি প্রক্টর ড. রবিউল হাসান ভ‚ঁইয়া।
চলবে নয় জোড়া শাটল: ভর্তি পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে রেলওয়ে কর্তৃপক্ষের নিকট ১১ জোড়া শাটলের আবেদন করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে রেলওয়ে কর্তৃপক্ষ নয় জোড়া শাটলের অনুমোদন দিয়েছে বলে জানিয়েছেন প্রক্টর।
নগরীর বটতলী স্টেশন থেকে সকাল ৬টা, সাড়ে ৬টা, সোয়া ৮টা, পৌনে ৯টা, ১১টা ৪০ মিনিট, দুপুর ১২টা, বিকাল ৩টা, বিকাল ৪টা এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে ছেড়ে যাবে।
এছাড়াও ক্যাম্পাস থেকে সকাল ৭টা ৫ মিনিট, ৭টা ৩৫ মিনিট, ৯টা ২০ মিনিট, ১০টা, দুপুর ১টা, দুপুর দেড়টা, বিকাল ৩টা, ৫টা, সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে সর্বশেষ ট্রেন শহরের উদ্দেশে ছেড়ে আসবে।
ট্রেনগুলো ঝাউতলা স্টেশন, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরীহাট এবং ফতেয়াবাদ স্টেশনে কিছুক্ষণের জন্য থামবে।
এছাড়াও ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে আরো বেশকিছু সিদ্ধান্ত গ্রহণের কথা জানিয়েছেন প্রক্টর। সিদ্ধান্তগুলো হলো: বটতলী রেলস্টেশনে শিক্ষার্থীদের সহযোগিতার জন্য একজন সহকারী প্রক্টর এবং বিএনসিসি ও রোভার স্কাউট সদস্যরা নিয়োজিত থাকবে। প্রক্টর অফিস কর্তৃক জিরো পয়েন্টে (স্মরণ চত্ত¡র) একটি তথ্য সহায়তা কেন্দ্র স্থাপন করা হচ্ছে। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় অস্থায়ী শৌচাগার ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হচ্ছে। ভর্তি পরীক্ষা চলাকালীন মহিলা অভিবাবকদের জন্য ৪টি ছাত্রী হলে বিশ্রামের ব্যবস্থা থাকবে। ক্যাম্পাসের ভেতরে কোনপ্রকার অস্থায়ী দোকান বসানো যাবে না। ভর্তি পরীক্ষার্থীদের র‌্যাগিং ও কোনপ্রকার হেনস্তার ঘটনা ঘটলে ব্যবস্থা নেবে প্রশাসন। প্রশ্নপত্রের গোপনীয়তা ও নিরাপত্তা বিধানের লক্ষ্যে সার্বক্ষণিক নিরাপত্তাকর্মী নিয়োজিত থাকবে। ভর্তি পরীক্ষার্থীদের প্রয়োজনে সার্বক্ষণিক মেডিকেল টিম প্রস্তুত থাকবে।
সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভ‚ঁইয়া বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা যাবতীয় পদক্ষেপ গ্রহণ করেছি। শিক্ষার্থীদের যাতায়াতের জন্য শাটল ট্রেনের নতুন শিডিউল দিয়েছি। এছাড়া ভর্তি পরীক্ষা চলাকালীন একাডেমিক ক্লাস পরীক্ষাও বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে আশা করছি।