থাইল্যান্ডে ধান ক্ষেত থেকে ২৪ রোহিঙ্গা উদ্ধার

18

থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় শঙ্খলা প্রদেশের বাং ক্লাম জেলার একটি ধান ক্ষেতে লুকিয়ে থাকা ২৪ জন রোহিঙ্গার সন্ধান পেয়েছে দেশটির কর্তৃপক্ষ। এসব অবৈধ অভিবাসীরা মালয়েশিয়াগামী যানবাহনের অপেক্ষায় বৃহস্পতিবার রাত থেকে সেখানে লুকিয়ে ছিল। দুই দিন খাবার ছাড়া লুকিয়ে থাকার পর শনিবার তাদের সন্ধান পায় দেশটির কর্মকর্তারা। দেশটির সংবাদমাধ্যম ব্যাংকক পোস্ট জানিয়েছে, মিয়ানমারের রাখাইন থেকে আসা এসব রোহিঙ্গাদের মধ্যে ১৬ জন পুরুষ, সাত নারী ও সাত বছর বয়সী এক মেয়ে শিশু রয়েছে।
দীর্ঘদিন রাখাইন রাজ্যে বসবাস করলেও রোহিঙ্গাদের নাগরিকত্ব অস্বীকার করে মিয়ানমার। ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে রোহিঙ্গাবিরোধী অভিযান জোরালো করলে জনগোষ্ঠীটির সাত লাখেরও বেশি সদস্য বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। এছাড়াও জনগোষ্ঠীটির অনেক সদস্য নিরাপত্তার আশায় পাচারকারীদের সহায়তায় বিপজ্জনক সমুদ্র পথ পাড়ি দিয়ে মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে পৌঁছানোর চেষ্টা করে থাকে।
থাইল্যান্ডের উদ্ধারকারী দলের এক সদস্য জানান, পাচারকারী দালালেরা তাদের ওই ধান ক্ষেতে লুকিয়ে রেখে চলে যাওয়ার পর থেকে খাবারহীন অবস্থায় থেকে ক্লান্ত হয়ে পড়েছিলেন তারা। অনুসন্ধানে দেখা যায়, তাদের কারও কাছেই পাসপোর্ট বা অন্যকোনও নথিপত্র নেই। অনলাইন বার্তা সংস্থা