তৃণমূল নিয়ে চট্টগ্রামে আ. লীগের বিশদ পরিকল্পনা

25

নিজস্ব প্রতিবেদক

চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনের পরপরই আগামী মার্চের ভেতর তৃণমূল আওয়ামী লীগের সম্মেলন শেষ করার নির্দেশনা দিয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ। এছাড়াও আগামী নির্বাচনে কিভাবে দলীয় প্রার্থীদের জয়ী করা যায় সেসব বিষয়ে স্পষ্ট নির্দেশনাও দেয়া হয়েছে। গতকাল সংসদ ভবনের এলডি হলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি হিসেবে চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক টিমের উদ্যোগে আয়োজিত কর্মশালা থেকে কেন্দ্রীয় নেতারা এ নির্দেশনা দেন।
সকাল সাড়ে ১০টা থেকে দিনব্যাপী চলা এই কর্মশালার উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি। প্রধান অতিথি ছিলেন প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি। যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফের সভাপতিত্বে কর্মশালা পরিচালনা করেন চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। সভায় চট্টগ্রাম আওয়ামী লীগের পক্ষে দক্ষিণ জেলার সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি, উত্তর জেলার সভাপতি আব্দুস সালাম ও মহানগরের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন বক্তব্য রাখেন। এছাড়াও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উত্তর জেলার সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমানসহ চট্টগ্রামের অধিকাংশ সংসদ সদস্য কর্মশালায় উপস্থিত ছিলেন।
কর্মশালায় উপস্থিত থাকা চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান পূর্বদেশকে বলেন, কর্মশালায় প্রত্যেক জেলা থেকে একজন করে নেতা বক্তব্য দিয়েছেন। মূলত আগামী নির্বাচনে দলীয় প্রার্থীদের কিভাবে বিজয়ী করা যায় সে বিষয়গুলো নিয়েই আলোচনা হয়েছে। একইসাথে দলীয় কোন্দল থাকলেও তা মিটিয়ে নিতে বলা হয়েছে। যেখানেই সম্মেলন হয়নি সেখানে আগামী মার্চের মধ্যেই তৃণমূলের সম্মেলন শেষ করে জেলা ও মহানগরের সম্মেলন আয়োজনের নির্দেশ দিয়েছেন। দল ঐক্যবদ্ধ থাকলে কোনো অপশক্তি আওয়ামী লীগকে হটাতে পারবে না।
তিনি বলেন, গাজীপুরের মেয়র জাহাঙ্গীরকে বহিষ্কার করার বিষয়ে সবাই সাধুবাদ জানিয়েছেন। এরকম আরো যারা জাহাঙ্গীর আছে কিংবা দলের সিনিয়র নেতাদের নিয়ে কথা বলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে বলেছেন। দলের শৃঙ্খলা যারা মানে না, যারা দলের প্রতি আনুগত্য প্রকাশ করে না তাদের বিরুদ্ধেও আগামীতে ব্যবস্থা নেয়ার জোর দাবি তুলেছেন বক্তারা।