তৃণমূলের চাওয়া রাজনীতিবিদদের মধ্য থেকেই রাষ্ট্রপতি

61

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে রাষ্ট্রপতি পদে রাখা নিয়ে চট্টগ্রামে আশা বাড়ছে। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা শেষ পর্যন্ত মনোনয়ন দিলে চট্টগ্রামের প্রথম ব্যক্তি হিসেবে রাষ্ট্রপতি হবেন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। ইতোমধ্যে দলীয় সর্বোচ্চ ফোরামেও বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। আওয়ামী লীগের একটি অংশ চাইছে, আমলা, রাষ্ট্রদূত কিংবা প্রফেসর- কেউ যাতে রাষ্ট্রপতি পদে মনোনয়ন না পায়। দলীয় কেউ মনোনয়ন পেলে আওয়ামী লীগের ভিত্তি আরও বেশি সুসংহত থাকবে। বিশেষ করে নির্বাচনকে সামনে রেখে সেদিকটাকেই শেষ পর্যন্ত গুরুত্ব দিতে পারেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৯ ফেব্রুয়ারি। আগামী ৭ ফেব্রæয়ারি আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়ন চ‚ড়ান্ত করা হবে।
দলীয় সূত্রগুলো জানায়, আপাতত চারজনের নাম জোরেশোরে শোনা যাচ্ছে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। আওয়ামী লীগ সভানেত্রী এ চারজন থেকে যে কোন একজনকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিতে পারেন। প্রধানমন্ত্রী বিষয়টি নিয়ে এখনো খোলামেলা আলোচনা না করায় কে আসছেন রাষ্ট্রপতি পদে, তা নিয়ে কৌতুহলের সৃষ্টি হয়েছে।
বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ সাংবাদিকদের বলেন, ‘টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকার সময়ে আমরা প্রতিবারই দলের ভেতর থেকে কাউকে রাষ্ট্রপতি মনোনয়ন দিয়েছি। কোনো রাষ্ট্রদূত বা প্রফেসরকে মনোনয়ন দিইনি। আমাদের তৃণমূলের নেতাকর্মীদের চাওয়া হলো, রাজনীতিবিদদের মধ্য থেকেই রাষ্ট্রপতি আসবেন। অনেকের নাম শোনা যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাকে রাষ্ট্রপতি করবেন, এ বিষয়ে আমার কিছু জানা নেই।’
দলের একাধিক নেতা জানান, সামনে জাতীয় নির্বাচন। বিএনপি ইতোমধ্যে আন্দোলন সংগ্রাম শুরু করেছে। নির্বাচনকে কেন্দ্র করে যে কোন সময় অরাজকতা চালাতে পারে সরকার বিরোধী হিসেবে পরিচিত দলগুলো। আগামীর কঠিন সময়কে সামনে রেখে দলের জন্য ঝুঁকিপূর্ণ হবেন না- এমন কাউকে রাষ্ট্রপতি পদে চান আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। বিগত সময়ে নির্দলীয় ব্যক্তি হিসেবে বিচারপতি সাহাবুদ্দিন আহমদকে আওয়ামী লীগ রাষ্ট্রপতি বানিয়ে বেকায়দায় পড়েছিল।
প্রধানমন্ত্রীর ইচ্ছের উপর অনেকের ভাগ্য ঝুলছে- এমন অবস্থা পরিলক্ষিত হলেও রাষ্ট্রপতি পদে আলোচনায় থাকা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে নিয়ে চট্টগ্রামের নেতাদের মধ্যে আশা বাড়ছে। মিরসরাই থেকে এ পর্যন্ত ছয়বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। মন্ত্রীও হয়েছেন। তিনি মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। বঙ্গবন্ধু হত্যার পরবর্তী সময়ে আওয়ামী লীগকে পুনর্গঠনে শেখ হাসিনার পাশেই ছিলেন এই নেতা। নানা প্রলোভনেও এক মুহূর্তের জন্যও দল ছেড়ে যাননি। রাজনীতি করতে গিয়ে মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছেন। এই নেতাকে মনোনয়ন দিলে দল নিশ্চিন্তে থাকবে, এটি নিশ্চিত হলেও বয়স অনেকটা ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে। ৮০ বছর বয়সে এই নেতাকে মনোনয়ন দিয়ে ঝুঁকি নিবেন কিনা সেটিই দেখার বিষয়।
বাংলাদেশ আওয়ামী লীগের এক নেতা বলেন, আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা কয়েকজনকে নিয়ে হিসেব করছেন। এর মধ্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন রাষ্ট্রপতি হওয়ার সম্ভাবনা আছে। এই নেতা আগামীতে সংসদ নির্বাচন না করার যে ঘোষণা দিয়েছেন, সে হিসেবে নেতাকে রাষ্ট্রপতি হিসেবে মূল্যায়ন করতে পারেন নেত্রী। বাকিটুকু নেত্রীর সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হবে।
প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে ইতোমধ্যে শেখ হাসিনার আস্থাভাজন হয়েছেন মসিউর রহমান। সারাদেশে ১০০টি ইকোনমিক জোন প্রতিষ্ঠায় মসিউর রহমানের ভূমিকা আছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর প্রতি প্রধানমন্ত্রী অধিক ভরসা করেন। শিরীন শারমিনের পিতা বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী থাকাকালীন সময়ে সচিব ছিলেন। শিরীন শারমিনকে আওয়ামী লীগের মনোনয়ন দেয়া হলে তিনিই হতে পারেন প্রথম নারী রাষ্ট্রপতি।
রাষ্ট্রপতি পদে আলোচনায় থাকা আরেক নেতা হলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি তৃতীয় মেয়াদে দলের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। দুর্দিনে দলকে সংগঠিত করতে ওবায়দুল কাদেরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যার পর ওবায়দুল কাদের ছাত্রলীগের সভাপতি হিসেবে দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। সবমিলিয়ে চারজনের যে কেউ আওয়ামী লীগের মনোনয়ন পেতে পারেন। সিদ্ধান্ত জানা যাবে, আগামী ৭ ফেব্রুয়ারি।