তুলসীধামে রাস উৎসবে আ জ ম নাছির সাম্প্রদায়িক অপশক্তি ভবিষ্যতেও সফল হতে পারবে না

32

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান সবাই মিলে এদেশ স্বাধীন করেছে। ধর্ম যার যার, দেশ সবার। তাই দেশের শান্তি বজায় রাখতে আমাদেরকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। সা¤প্রদায়িক অপশক্তি সময়-সুযোগে বাঙালির চিরকালীন ঐতিহ্য সা¤প্রদায়িক স¤প্রীতি নষ্ট করার অপপ্রয়াস চালায়। তারা অতীতেও সফল হয়নি, ভবিষ্যতেও পারবে না। তারা সহজ-সরল বাঙালির মধ্যে সা¤প্রদায়িক বিভেদ-বিভ্রান্তি সৃষ্টির জন্য পরিকল্পিত অপকর্ম চালায়। কিন্তু বাঙালি ধার্মিক জাতি, ধর্মান্ধ কখনো নয়। যারা দেশে সা¤প্রদায়িক স¤প্রীতি নষ্ট করতে চায় তাদের বিষদাঁত ভাঙতে আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে। এ অপশক্তির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন তা-ই অনুসরণ ও পালন এবং প্রয়োগ করে মুক্তিযুদ্ধের চেতনায় অসা¤প্রদায়িক বাংলাদেশের ঐতিহ্য রক্ষা করতে হবে।
সোমবার (৭ নভেম্বর) সন্ধ্যায় নন্দনকানন তুলসীধামে ভগবান শ্রীকৃষ্ণের রাসলীলা উৎসবের ৩য় দিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তুলসীধাম ও অদ্বৈত-অচ্যুত ধামের মোহন্ত শ্রীমৎ দেবদীপ পুরী মহারাজের পৌরহিত্যে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. এ এইচ এম জিয়াউদ্দিন, পিডিবি’র তত্ত¡াবধায়ক প্রকৌশলী অশোক চৌধুরী, চউক প্রকল্প পরিচালক ও নির্বাহী প্রকৌশলী রাজীব দাশ। ধর্মীয় বক্তা ছিলেন ধর্মতত্ত¡বিদ যোগেশ্বর চৌধুরী। বক্তব্য দেন ডা. মনোজ চৌধুরী, রাসলীলা উৎসব উদ্যাপন পরিষদের সভাপতি সোনারাম ধর, সাধারণ সম্পাদক হরিশংকর ধর প্রমুখ।
তুলসীধামের মোহন্ত শ্রীমৎ দেবদীপ পুরী মহারাজ বলেন, ব্রজমÐলে যা সম্ভব, প্রাকৃত দৃষ্টিতে তা সম্ভব নয়। সচ্চিদানন্দ ভগবানের সৎ অংশের শক্তি হলো জ্ঞান, চিৎ অংশের শক্তি হলো কর্ম আর আনন্দ অংশের শক্তি হলো প্রেম। পরম প্রেমময় শ্রীকৃষ্ণের অভিন্ন হ্লাদিনী শক্তি হচ্ছেন রাধা। রাসের তত্ত¡ অনুধাবন করলে, সেই ব্যক্তি প্রয়াণের পর গোলোকধামে ভগবান শ্রীকৃষ্ণের স্বারূপ্য করবেন-এমনটাই বলছে ব্রহ্মবৈবর্ত পুরাণ। সাধকের জন্য মহারাসের যোগ তাৎপর্যপূর্ণ।
এর আগে অদ্বৈত-অচ্যুত শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় সমবেত গীতাপাঠ, ভক্তপ্রবর সনাতন দাশের পরিবেশনায় শ্রীমদ্ভাগবৎ পাঠ, রাতে সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়। আজ মঙ্গলবার (৮ নভেম্বর) ব্রাহ্মমুহূর্ত থেকে চতুষ্প্রহর নামকীর্তন, মদনমোহন ও গুরু পূজা, সমবেত প্রার্থনা, অদ্বৈত-অচ্যুত চিকিৎসক ফোরামের আয়োজনে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হবে। বিজ্ঞপ্তি