তুরস্কের জন্য ১০০ কোটি ডলারের তহবিল চায় জাতিসংঘ

21

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার পর এবার তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় বড় অংকের তহবিল গঠনের আবেদন জানিয়েছে জাতিসংঘ। বৈশ্বিক এ সংখ্যাটি ১০০ কোটির বেশি ডলারের তহবিল করতে চাইছে। দুই দিন আগে বুধবার সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য ৪০ কোটি ডলারের তহবিল গঠনের আবেদন করে জাতিসংঘ। জাতিসংঘের ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস গত সপ্তাহে তুরস্ক সফর করেন।
বৃহস্পতিবার তিনি বলেছেন, ‘আমাদের অবশ্যই তাদের (তুরস্কের) বিপদের সময় পাশে দাঁড়াতে হবে। তাদের প্রয়োজনীয় সহায়তা নিশ্চিত করতে হবে।’ ৬ ফেব্রæয়ারির ৭.৮ মাত্রার ভূমিকম্পে এ পর্যন্ত দক্ষিণ তুরস্কে অন্তত ৩৬ হাজার ১৮৭ জন নিহত হয়েছেন; যেখানে প্রতিবেশী সিরিয়ায় প্রাণ গেছে ৫ হাজার ৮০০ জনের। তুরস্কে এখনও চলছে উদ্ধার তৎপরতা। তবে উদ্ধার হওয়া মানুষের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমেছে। বিধ্বংসী ভূমিকম্পের ১০ দিনেরও বেশি সময় পর বৃহস্পতিবার কাহরামানমারাস প্রদেশের ধ্বংসস্তূপ থেকে এক কিশোরীকে উদ্ধার করা হয়।
১৭ বছর বয়সী কিশোরীকে ধসে পড়া অ্যাপার্টমেন্ট বøকের ধ্বংসাবশেষ থেকে নিরাপদে বের করা হয়েছিল। স¤প্রচারকারী টিআরটি হ্যাবার জানায়, ৬ ফেব্রæয়ারি রাতে ভূমিকম্পের ২৪৮ ঘণ্টা পর তাকে উদ্ধার করা হয়।
ভূমিকম্পে ধসে পড়া ভবনের নিচে এখনও আটকা আছেন অনেক মানুষ। পরিবারগুলো তাদের হারিয়ে যাওয়া আত্মীয়দের ফিরে পেতে অপেক্ষায় প্রহর গুনছে। এসবের মধ্যে তীব্র ক্ষোভ দানা বাঁধছে অনেকের মনে। দুর্নীতি করে ভবন নির্মাণ এবং ত্রæটিপূর্ণ নগর উন্নয়নের ফলে এমন বড় ক্ষতি হয়েছে বলে অভিযোগ অনেক বাসিন্দার। বিষয়টি গুরুত্ব সহকারে নিয়েছে তুরস্ক সরকার। ভবন নির্মাণে অনিয়মকারীদের বিষয়ে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে আঙ্কারা।
ইতোমধ্যে ডেভেলপারসহ শতাধিক সন্দেহভাজনকে আটকের নির্দেশ দিয়েছে সরকার।