তুমব্রু সীমান্ত পার হওয়ার চেষ্টা : দুই অনুপ্রবেশকারী আটক

6

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্ত এলাকা থেকে সন্দেহজনক মিয়ানমারের দুই নাগরিককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আটক দুইজনেই বৌদ্ধ ধর্মাবলম্বী (বড়ুয়া) যুবক, তাদের একজনের নাম স্বদেশ বড়ুয়া, অপর জনের নাম নিরঞ্জন বড়ুয়া। তবে এসময় তাদের শরীর তল্লাশি করে কোন কিছু পাওয়া যায়নি। গতকাল মঙ্গলবার সকাল ১১টার দিকে তুমব্রু বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় সীমান্ত পিলার ৩৪ এর দক্ষিণ দিক থেকে তাদের আটক করা হয়। দুজনেই বিওপি-বিজিবির হেফাজতে রয়েছে।
তবে এই বিষয়ে বিজিবির বক্তব্য পাওয়া যায়নি। স্থানীয় ইউপি সদস্য দীল মো. ভুট্টো বলেন, সীমান্তের কাছে সন্দেহজনকভাবে অবস্থান করায় মিয়ানমারের দুই নাগরিককে আটক করা হয়েছে বলে শুনেছি। তবে তারা মুসলিম না রাখাইন বা কেন তাদের আটক করা হয়েছে তা জানা যায়নি। ঘুমধুম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানান, তুমব্রæ বিজিবি জোয়ানরা বেলা ১২ টার দিকে ২ রোহিঙ্গা তুমব্রæ সীমানা পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশকালে আটক করেছে বলে তাকে জানান। পরে বিজিবি জোয়ানরা এ রোহিঙ্গাদের তুমব্রæ ক্যাম্পে ফেরত নিয়ে যান। পরে বিজিবি তাদেরকে কী করেছেন তিনি আর জানতে পারেননি।
দীর্ঘ প্রায় দুই মাস ধরে নাইক্ষ্যংছড়ির ঘুমধুম, তুমব্রু, উখিয়ার পালংখালি ও টেকনাফের দু-তিনটি সীমান্ত এলাকায় মিয়ানমারের অভ্যন্তরে ওই দেশের সেনাবাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে তীব্র সংঘর্ষ চলমান রয়েছে। এরমধ্যে কয়েকবার বাংলাদেশের অভ্যন্তরে এসে পড়ে মর্টারশেলসহ গোলাবারুদ। এতে একজন রোহিঙ্গা নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন।
এদিকে সীমান্তে স্থলমাইন বিস্ফোরণেও একজন নিহত হয়েছে। এছাড়া মিয়ানমারের যুদ্ধ বিমান বাংলাদেশ সীমান্ত অতিক্রম করে সীমান্ত আইন লঙ্ঘন করে। এই প্রেক্ষিতে কয়েকবার সে দেশের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। একই সাথে আন্তর্জাতিক মহলেও নালিশ করেছে বাংলাদেশ।