তিন পাতার চিরকুটে শুধু বিষণ্ণতার কথা

46

কর্ণফুলী প্রতিনিধি

তিন পাতার চিরকুটের অধিকাংশ স্থানজুড়ে তিনি শুধু বিষণ্ণতার কথাই লিখেছেন। একাকীত্ব জীবনের নানা বিষয়ও উল্লেখ করা হয়েছে তাতে। এরপর কর্ণফুলীর চরলক্ষ্যা সরকারি প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক জয় চ্যাটার্জী (৪৮) আত্মহত্যা করেছেন। গতকাল বুধবার দুপুরে উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের খোয়াজনগর নূর মোহাম্মদের ভাড়াঘর থেকে ওই শিক্ষকের মরদেহ উদ্ধার করা হয়। তিনি পটিয়া উপজেলার ছনহরা ইউনিয়নের মটপাড়া এলাকার বাসিন্দা মৃত শাণি প্রিয় চ্যাটার্জীর পুত্র। তার কোন সন্তান নেই। স্ত্রী তাকে ছেড়ে গেছেন ২০১৫ সালে। এরপর থেকে তিনি একাই জীবনযাপন করছিলেন। তার গ্রামের বাড়িতে একমাত্র বোন ছাড়া ত্রিভূবনে আর কেউ নেই।
উল্লেখ্য, ওই শিক্ষক কয়েক বছর আগেও কর্ণফুলী নদীতে ঝাপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন। সে সময় নদীতে থাকা মাঝিরা তাকে উদ্ধার করেন।জানা যায়, উপজেলার চরলক্ষ্যা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয় চ্যাটার্জি দীর্ঘদিন ধরে ওই এলাকার একটি ভাড়া বাসায় থাকতেন। গত ২০২১ সালে তার বাবা-মা মারা যান। এর আগে ২০১৫ সালে তার স্ত্রীর সঙ্গে ডিভোর্স হওয়ার কারণে ওই বাসায় তিনি নিঃসঙ্গ জীবনযাপন করতেন। গতকাল তিনি স্কুলে যাননি। সকাল ১১টায় দুপুরের খাবার তৈরি করে দিতে এসে কাজের বুয়া বিবি বানু ঘরের দরজা বন্ধ পান। অনেক্ষণ ডাকাডাকির পরও কোন সাড়া শব্দ না পেয়ে তিনি প্রতিবেশীদের ডাকেন। তাদের সাথে সম্মিলিতভাবে ঘরের দরজা ভেঙে দেখা যায় বাসার ফ্যানের সাথে তার মরদেহ ঝুলে আছে।
বাসার গৃহকর্মী বলেন, তিনি সকাল সাতটায় এসে নাস্তা বানিয়ে বের হয়ে গিয়েছিলেন। পরে দুপুরের খাবার রান্না করতে এসে এ অবস্থা দেখতে পান।
কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে দুপুরে খোয়াজনগর এলাকার একটি ভাড়া বাসা থেকে এক শিক্ষকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়। এ সময় বাসায় রক্ষিত একটি ডায়রিতে ওই শিক্ষকের লেখা একটি তিন পাতার চিরকুট পাওয়া যায়। সেখানে তিনি একাকীত্ব জীবন আর বিষণ্ণতার বিষয়টি বার বার লিখে গেছেন। পরে পুলিশ প্রাথমিক সুরতহাল সম্পন্ন করে মরদেহ ময়না তদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।