তালেবান শিগগিরই মেয়েদের শিক্ষা পরিকল্পনা ঘোষণা করবে : জাতিসংঘ

10

আফগানিস্তানের পাঁচটি প্রদেশের গার্লস স্কুলগুলো তালেবান সরকার খুলে দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা- ইউনিসেফের এক কর্মকর্তা। শিগগিরই মেয়েদের মাধ্যমিক স্কুল খোলার ব্যাপারে তালেবান একটি কাঠামোর ঘোষণা দেবে বলে জানিয়েছেন জাতিসংঘের এক কর্মকর্তা। আফগান ছেলেরা ফিরতে পারলেও এখনও ক্লাসে যেতে পারেনি মেয়েরা।
এ বিষয়ে শুক্রবার নিউ ইয়র্ক থেকে জাতিসংঘ শিশুবিষয়ক সংস্থা (ইউনিসেফ)-এর উপ-নির্বাহী পরিচালক ওমর আবিদ জানান, ‘আফগানিস্তানের তালেবান সরকারের শিক্ষা মন্ত্রী আমাদের জানিয়েছেন তারা মেয়েদের স্কুলে ফেরাতে একটি কাঠামো গঠনের কাজ করছে। ফলে দ্রæত সময়ের মধ্যে ক্লাসে অংশ নিতে পারবে’। ইউনিসেফের উপ-প্রধান ওমর আবদি গত সপ্তাহে কাবুল সফর শেষ করে নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে পৌঁছে সাংবাদিকদের বলেন, আফগানিস্তানের মোট ৩৪ প্রদেশের মধ্যে পাঁচটির গার্লস স্কুলগুলো খুলে দিয়েছে তালেবান।
তালেবান ক্ষমতায় আসার পর ছেলেরা স্কুলে ফিরলেও মাধ্যমিক পর্যায়ের মেয়েদের ঘরে থাকার আদেশ দেওয়া হয়। এনিয়ে বিশ্বজুড়ে সমালোচনার ঝড় বয়ে যায়। তালেবানের এমন পদক্ষেপের কারণে আফগানিস্তানের কয়েক লাখ শিক্ষার্থী মাধ্যমিক পর্যায়ের শিক্ষা থেকে বঞ্চিত বলেও উলে­খ করেন জাতিসংঘের এই কর্মকর্তা। মেয়েদের স্কুলে ফেরাতে আর দেরি নয়, তালেবানকে এমন আহŸান জানিয়ে আসছে জাতিসংঘ।
তালেবান শিক্ষামন্ত্রী তাকে জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের মেয়েরা যাতে স্কুলে যেতে পারে সে লক্ষ্যে তালেবান সরকার একটি ‘গঠনকাঠামো’ ঠিক করার কাজ চালিয়ে যাচ্ছে। যে পাঁচ প্রদেশে মেয়েদের স্কুল চালু হয়েছে। সেগুলো হলো- উত্তর-পশ্চিমাঞ্চলীয় বালখ, জুযজান ও সামানগান, উত্তর-পূর্বাঞ্চলীয় কুন্দুজ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উরুজগান।