তারাবি দিয়ে রোজা শুরু : মসজিদে মুসল্লির ঢল

8

নিজস্ব প্রতিবেদক

সন্ধ্যায় পবিত্র রমজানের মাসের চাঁদ দেখা যাওয়ার পর গতকাল বৃহস্পতিবার রাতে তারাবি’র সালাত আদায় করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। ভোরে সেহ্রি খাওয়ার মধ্য দিয়ে আজ শুক্রবার প্রথম রোজা রাখা শুরু হবে। প্রথম দিনের তারাবি’র সালাত আদায় করার জন্য মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল নামে। নগরীর আন্দরকিল্লাহ শাহী জামে মসজিদ, জমিয়তুল ফালাহ্ জামে মসজিদসহ প্রায় সকল মসজিদ পূর্ণ হয় মুসল্লিদের কাতারে। রমজান মাস শুরুর আবহ বুঝা যায় তারাবির সালাতেই।
মসজিদে মসজিদে গতকাল বৃহস্পতিবার রাতে এশার নামাজের পর ২০ রাকাত তারাবি নামাজ পড়া শুরু হয়। তারাবি নামাজের মাধ্যমে রোজার ক্ষণ গণনাও শুরু হয়েছে। রোজা রাখতে ভোররাতে প্রথম সেহেরী খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা। সন্ধ্যায় ইফতারের মাধ্যমে প্রথম রোজার পূর্ণতা আসবে।
দেশে তারাবি নামাজ দুইভাবে আদায় হয়ে আসছে। খতমে তারাবি ও সুরা তারাবি। প্রায় মসজিদে খতমে তারাবি’র মাধ্যমে সালাত আদায় হয়ে থাকে। কোরআন পড়ার মাধ্যমে তারাবি’র নামাজ আদায় করা রমজান মাসের অন্যতম আমল। ইসলামিক ফাউন্ডেশন দেশব্যাপী প্রতিদিনের তারাবি’র নামাজে কোরআনের নির্ধারিত অংশ পড়া নির্ধারণ করেছেন। যাতে যে কেউ দেশের যেকোনো মসজিদে তারাবি’র নামাজ আদায় করতে চাইলেও পরিপূর্ণ কোরআন তিলাওয়াত শোনা থেকে বঞ্চিত না হন।
রমজান মাসে ২৭ দিনে পূর্ণ কোরআন পাঠের মাধ্যমে মুসল্লিরা তারাবি’র নামাজ আদায় করেন। যা ‘খতম তারাবি’ নামে পরিচিত। চাঁদ দেখা সাপেক্ষে সূচিত হয় রমজান মাস। তারাবি’র নামাজও পড়া শুরু হয় সেদিন থেকে। তারাবিতে নিয়মানুযায়ী প্রথম ছয় দিন দেড় পারা করে তিলাওয়াত করা হবে। ছয় দিনে পড়া হবে ৯ পারা। আর বাকি ২১ দিনে এক পারা করে পড়ানো হবে। এভাবে ২৬ রমজান রাতে অর্থাৎ শবে কদরে পবিত্র কুরআন খতম হবে। রমজান মাস শেষেই আসবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।
ক্যালেন্ডার অনুযায়ী আরবি মাস ২৯ অথবা ৩০ দিনে হয়ে থাকে। মাসের শুরু অথবা শেষ চাঁদ দেখার ওপর নির্ভর করে।
এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে গতকাল বৃহস্পতিবার পবিত্র রমজান মাস শুরু হয়েছে। সেখানে গতকাল প্রথম রোজা রেখেছিলেন মুসলমানরা।