তামিম-সাকিবের পর মুশফিকের ছয় হাজার

61

কলম্বোতে রবিবার মুশফিকুর রহিমের সামনে সেঞ্চুরি করার সুযোগ ছিল। কিন্তু ২ রানের জন্য তিনি তা মিস করলেন। তবে, সেঞ্চুরি করতে না পারলেও এদিন মুশফিক দারুণ একটি কীর্তি গড়েছেন। তৃতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসাবে ওয়ানডেতে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।
এর আগে তামিম ইকবাল ও সাকিব আল হাসান ছয় হাজার রানের গন্ডি পার করেন। ওয়ানডেতে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে মুশফিক তৃতীয় সেরা রান সংগ্রহকারী ব্যাটসম্যান। ২১৫টি ওয়ানডেতে মুশফিকের রান ৬ হাজার ৯০। ৬৮৯০ রান করে শীর্ষে আছেন তামিম। ৬৩২৩ রান করে দ্বিতীয় অবস্থানে আছেন সাকিব।
শ্রীলঙ্কার বিপক্ষে রবিবার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে চার নম্বর পজিশনে ব্যাট করতে নেমে ১১০ বল খেলে ৯৮ রান করে অপরাজিত থাকেন মুশফিক। এই ইনিংস খেলার পথে তিনি ছয়টি চার মেরেছেন ও একটি ছক্কা হাঁকিয়েছেন।
৪৯তম ওভার শেষে মুশফিকের ব্যক্তিগত সংগ্রহ ছিল ৯৫ রান। শেষ ওভারে বোলিংয়ে আসেন লঙ্কান পেসার নুয়ান প্রদীপ। ওভারের প্রথম বল থেকে এক রান নেন মুশফিক। দ্বিতীয় বলে রান আউট হয়ে যান তাইজুল। তৃতীয় বলে স্ট্রাইক পেলেও এক রানের বেশি নিতে পারেননি মুশফিক। চতুর্থ বলে স্ট্রাইকে ছিলেন মোস্তাফিজুর রহমান। এই বল থেকে বাই সূত্রে তিন রান আসে।
পঞ্চম বলে তিনি এক রান নিয়ে মোস্তাফিজকে স্ট্রাইক দেন। শেষ বলে ২ রান নেন মোস্তাফিজ। আর আফসোস নিয়ে মাঠ ছাড়তে হয় মুশফিককে।