‘তামিম ভালো খেললে সহজ হয়ে যায় বাকিদের খেলা’

8

‘আমি জিতলে জিতে যায় মা’- তামিম ইকবালেরই করা বিজ্ঞাপনচিত্রের একটি ডায়ালগ। যেটা আবার খুব প্রচলিত। বিজ্ঞাপনচিত্রে বলা এই কথাটা কী তবে তামিম বাংলাদেশ ক্রিকেট দলে নিজের ক্ষেত্রেও সেট করে নিয়েছেন? ‘তামিম ভালো খেললে জিতে যায় বাংলাদেশ!’
তামিম ভালো খেলার ফলে বাংলাদেশ জিতেছে, এমন অনেক ম্যাচ আছে। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি- সব ফরম্যাটেই আছে এমন উদাহরণ। তবে তিনি ভালো খেললে বাংলাদেশ জিততে না পারুক, অন্তত পরের ব্যাটসম্যানদের জন্য যে কাজ সহজ হয়ে যায়, এটা তো স্বতসিদ্ধ কথা।
গতকাল শ্রীলঙ্কার পাল্লেকেলেতে এটাই আবার প্রমাণ হলো। তামিম ভালো খেলেছেন। সুতরাং, সাহস সঞ্চার হয়েছে পরের ব্যাটসম্যানদের মধ্যে। নাজমুল হোসেন শান্ত সেঞ্চুরি করতে পেরেছেন। অধিনায়ক মুমিনুল হক হাফ সেঞ্চুরি করে এখনও উইকেটে আছেন। তামিম ভালো খেলতে পেরেছেন বলেই পরের ব্যাটসম্যানরা পুরোপুরি ভারমুক্ত, চাপমুক্ত।
নাজমুল হোসেন শান্ত দারুণ শতরান করেছেন। অধিনায়ক মুমিনুল হকও ৬৪ রানে অপরাজিত। দিন শেষে বাংলাদেশের স্কোর ৩০০ পেরিয়ে গেছে (২ উইকেটে ৩০২); কিন্তু তা ছাপিয়ে তামিমকে নিয়েই যত কথা। শান্ত সেঞ্চুরি করলেও তামিমই (৯০) দিন সেরা পারফরমার।