তামিমের ট্রিপল সেঞ্চুরিতে জয়ের স্বপ্ন দেখছে পূর্বাঞ্চল

47

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় দিনের সকল আলো নিজের দিকে নিয়েছেন জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল। পূর্বাঞ্চলের হয়ে ট্রিপল সেঞ্চুরির দেখা পেয়েছেন এই বাঁহাতি ওপেনার। পাশাপশি বাংলাদেশের প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ডটি নিজের করে নেন তিনি। পাকিস্তান সফরের প্রস্তুতিটাও ভালোভাবে সেরে রাখলেন তামিম।
গতকাল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে পূর্বাঞ্চলের চেয়ে ২২৭ রানে পিছিয়ে আছে মধ্যাঞ্চল। পূর্বাঞ্চল প্রথম ইনিংস ২ উইকেটে ৫৫৫ রানে ঘোষণা করে। এর আগে মধ্যাঞ্চল প্রথম ইনিংসে ২১৩ রানে অলআউট হয়।
২ উইকেটে ৩৯৫ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে পূর্বাঞ্চল। ২২২ রানে অপরাজিত থাকা তামিম দেখেশুনেই ব্যাট চলিয়ে মধ্যাহ্ন বিরতির আগে ২৭৯ রানে থেকে শেষ করেন।
বিরতির পর ৪০৭ বলে ৩০০ রান করে রকিবুল ইসলামের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই মাইলফলকের দেখা পান তামিম। তবে অন্যপ্রান্তে থাকা ইয়াসির আলী অর্ধশতক তুলে নেন। ২ উইকেটে ৫৫৫ রান তোলার পর পূর্বাঞ্চল তাদের প্রথম ইনিংস ঘোষণা করে।
তামিম ইকবাল ৪২টি চার ও ৩টি ছয়ের সাহায্যে ৪২৬ বলে ৩৩৪ রান করে অপরাজিত থাকেন। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে এটাই সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। ইয়াসির ১৭২ বলে ৬২ রানে অপরাজিত ছিলেন। তৃতীয় উইকেট জুটিতে ১৯৭ রানে অবিচ্ছিন্ন থাকেন তামিম ও ইয়াসির।
৩৪২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে মধ্যাঞ্চল। শুরুতেই সৌম্য সরকারকে প্যাভিলিনে ফেরত পাঠান আবু জায়েদ। আরেক ওপেনার সাইফ হাসান ৩৩ রান করে বিদায় নেন।
অর্ধশতক তুলে ৫৪ রান করে বিদায় নেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। দিন শেষে দ্বিতীয় ইনিংসে মধ্যাঞ্চলের সংগ্রহ ৩ উইকেটে ১১৫ রান।