তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে

11

পূর্বদেশ ডেস্ক

সিলেট, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের কিছু কিছু এলাকাসহ কুষ্টিয়া, যশোর, কুমিল্লা অঞ্চলের দু’-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এরমধ্যে আজ (বৃহস্পতিবার) রাতে রংপুর, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা বেশি। এরসঙ্গে ঢাকার উত্তর-পূর্বাঞ্চলের গাজীপুর, নরসিংদীর দিকে বৃষ্টির সম্ভাবনা আছে। তবে রাজধানীতে বৃষ্টির সম্ভাবনা একেবারে নেই। সারা দেশে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে গতকাল বৃহস্পতিবার জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৫ দশমিক ৪, ময়মনসিংহ ৩২ দশমিক ৫, চট্টগ্রামে ৩৩ দশমিক ৩, সিলেটে ৩৩ দশমিক ৪, রংপুরে ৩১ দশমিক ২, খুলনায় ৩৭ এবং বরিশালে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়- রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তাপপ্রবাহের বিষয়ে বলা হয়-ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাঙামাটি, রাজশাহী ও পাবনা জেলাসহ খুলনা বিভাগের ওপর নিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আগামি ২৪ ঘণ্টায় সারা দেশে দিনে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। খবর বাংলা ট্রিবিউনের
আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, ‘সিলেট, রাজশাহী, রংপুর ময়মনসিংহ ও ঢাকা বিভাগের কিছু কিছু এলাকায়, কুষ্টিয়া, যশোর, কুমিল্লা অঞ্চলের দু-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এরমধ্যে রংপুর, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা আজও অনেক বেশি। এর সঙ্গে ঢাকার-উত্তর পূর্বাঞ্চলের কিছু এলাকা, বিশেষ করে গাজীপুর, নরসিংদীর দিকে বৃষ্টির সম্ভাবনা আছে। তবে ঢাকায় বৃষ্টির সম্ভাবনাটা একেবারে কম। এদিকে হুট করে এ সময়ে যেকোনো জায়গায় কালবৈশাখী হতেই পারে’।