তাজিংডংয়ে চাষের জমি দখল করে ইটভাটা!

45

বান্দরবানের থানচি উপজেলার তাজিংডং পাহাড়ের পাদদেশে প্রাতা পাড়াবাসীর চাষের জমি দখল করে অবৈধভাবে ইটভাটা স্থাপনের প্রক্রিয়া বন্ধ করার প্রতিবাদে বান্দরবান জেলা শহরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার দুপুরে পার্বত্য চট্টগ্রাম সামাজিক ছাত্র সংগঠন ও সচেতন নাগরিকবৃন্দের আয়োজনে জেলা শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলনের জেলা কমিটির আহবায়ক জুয়াম লিয়ান আমলাই, বম স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের হালু ইলুই বম, তঞ্চঙ্গ্যা স্টুডেন্টস ওয়েল ফেয়ার ফোরামের নেত্রী জেমি তঞ্চঙ্গ্যা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের নেতা সমীরণ ত্রিপুরাসহ পার্বত্য চট্টগ্রাম সামাজিক ছাত্র সংগঠন ও সচেতন নাগরিকবৃন্দ।
এতে বক্তারা অভিযোগ করে বলেন, বান্দরবান জেলায় ইটভাটার সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই ইটভাটার কারণে জনস্বাস্থ্যের ক্ষতি হচ্ছে। পাহাড়ের বৈচিত্র রক্ষায় পাশাপাশি জীব বৈচিত্র ও প্রাকৃতিক পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে এই ইটভাটা জেলার থানচি উপজেলার তাজিংডং পাহাড়ের পাদদেশে প্রাতা পাড়াবাসীর চাষের জমি দখল করে অবৈধ ইটভাটা স্থাপনের প্রক্রিয়া বন্ধ করার জন্য সরকারের কাছে দাবি জানান তারা। বক্তারা বলেন, বান্দরবানের অনুমোদনবিহীন ইটভাটা বন্ধ করতে হবে এবং পাহাড়ের প্রকৃতি ও পরিবেশ বিনষ্ট করে নির্মাণাধীন সকল ইটভাটা বন্ধে প্রশাসন ও সুশীল সমাজের আরো কার্যকর ভূমিকা দেখাতে হবে।
পার্বত্য চট্টগ্রাম বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলনের জেলা কমিটির আহবায়ক জুয়াম লিয়ান আমলাই বলেন, থানচি উপজেলার প্রাতা পাড়ায় ২৩ পরিবারের প্রায় ১১৮ জন মানুষের বসবাস। এই পাড়ার পাশেই বাকতলাই ও সিমপ্লাপিং নামে দু’টি পাড়া রয়েছে। এলাকাবাসীর সুপেয় পানির উৎস, দৈনন্দিন কাজ ও কৃষিকাজের জন্য একমাত্র পানির উৎস এই ঝিড়ি পাড়াটির পাশেই রয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে- এই ঝিড়িটির পাশেই নতুন করে গড়ে উঠছে পরিবেশ বিধ্বংসী ইটভাটা। এই পাড়ার চারিদিকে রয়েছে প্রাকৃতিক বন। এই ইটভাটা পুরোদমে চালু হলে এখানে আর গাছ থাকবে না, থাকবে না পানি। তিনি অবিলম্বে এই ইটভাটা বন্ধ করার জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানান।