তবে আজান দেওয়া হবে

115

করোনাভাইরাস মোকাবিলায় আরব আমিরাতে গতকাল মঙ্গলবার থেকে আগামী চার সপ্তাহের জন্য দেশটির সকল মসজিদে পাঁচ ওয়াক্তসহ জুমার নামাজ আদায় বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে মসজিদগুলোতে শুধুমাত্র আজান দেয়া হবে। করোনাভাইরাস সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থার অংশ হিসেবে আমিরাতের ধর্মীয় প্রতিষ্ঠান আওকাফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশের পাশাপাশি সকল মসজিদের ইমামবৃন্দের মোবাইলে কল করে এবং ক্ষুদে বার্তার (ম্যাসেজের) মাধ্যমে এ নির্দেশ দেয়া হলে সোমবার রাতে বাদ এশা ইমামবৃন্দ মসজিদের মাইকে মুসল্লিদের এ ঘোষণার কথা জানিয়ে দেন।
অপরদিকে আমিরাতে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে গত ৮ মার্চ থেকে স্কুল-কলেজসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান চার সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। দুবাই ও আবুধাবিসহ দেশটির বিভিন্ন হোটেল এবং ইভেন্ট ম্যানেজমেন্ট পরিচালিত নির্ধারিত সকল অনুষ্ঠান ১৫ থেকে ৩১ মার্চ পর্যন্ত স্থগিত করা করা হয়েছে। বিশেষ বিশেষ বিনোদন পার্কগুলো সাময়িক বন্ধ রাখা হয়েছে। তাছাড়া আরব আমিরাতে গতকাল মঙ্গলবার থেকে কূটনৈতিক ভিসা ছাড়া সব ধরনের ভিসা ইস্যু সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।
এদিকে আরব আমিরাত সরকার করোনাভাইরাস মোকাবেলায় যথেষ্ট সচেতন ও কার্যকরী সকল প্রকার উদ্যোগ নিয়েছে। আক্রান্ত রোগীদের সার্বক্ষণিক নিবিড় পর্যবেক্ষণ ও চিকিৎসা সেবা দেয়ার পাশাপাশি প্রতিরোধমূলক ব্যবস্থাও গড়ে তুলেছে পর্যাপ্তভাবে। প্রতিটি বিমানবন্দর এবং নৌ-বন্দরে সাবধানতা অবলম্বন করা হচ্ছে। অত্যাধুনিক চিকিৎসা দেয়ার পাশাপাশি জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল বিভাগ।