তদন্তে ঢাকায় আসছে আইসিসি প্রতিনিধিদল

22

রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের ঘটনা তদন্তে আজ মঙ্গলবার ঢাকায় আসছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতিনিধিদল। তিন দিনের এ সফরে তারা বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে। একইসঙ্গে রোহিঙ্গা নির্যাতন তদন্তের বিষয়ে ঢাকার সঙ্গে চুক্তি নিয়েও আলোচনা করবে আইসিসি প্রতিনিধিদলটি।
গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আইসিসির ডেপুটি প্রসিকিউটরের নেতৃত্বে যে প্রতিনিধিদল আসবে, তারা পররাষ্ট্র, আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে। তিন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশের সঙ্গে আইসিসির একটি চুক্তি হতে পারে। আইসিসি এর আগে বিভিন্ন দেশে যেসব তদন্ত করেছে, সেসব দেশের সঙ্গেও চুক্তি হয়েছে তাদের। সে অনুযায়ী রোহিঙ্গা নির্যাতন তদন্তের বিষয়েও আইসিসির একটি চুক্তি সইয়ের প্রস্তুতি চলছে। খবর বাংলানিউজের
এর আগে গত মার্চ মাসে ঢাকায় এসেছিলো আইসিসির প্রতিনিধিদল। সে সময় প্রতিনিধিদল কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী এলাকা পরিদর্শন করে। এবার দ্বিতীয়বারের মতো তারা ঢাকায় আসছে। রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় তদন্ত ও বিচারের লক্ষ্যে নেদারল্যান্ডসের হেগভিত্তিক আইসিসি কাজ করে চলেছে। যদিও মিয়ানমার আইসিসির সদস্য নয়। তবে মিয়ানমার সদস্য না হলেও রোহিঙ্গা নির্যাতনের ঘটনার বিচারে কোনো সমস্যা হবে না বলে আইসিসির পক্ষ থেকে বলা হয়েছে।