ঢাবিতে সশরীরে ক্লাস বন্ধ আরও ২ সপ্তাহ

8

পূর্বদেশ ডেস্ক

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে ‘জাতীয় সিদ্ধান্তের’ সঙ্গে সমন্বয় রেখে আরও দুই সপ্তাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস বন্ধ থাকবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।
সশরীরে ক্লাস বন্ধ থাকলেও আবাসিক হল খোলা রেখে অনলাইনে পাঠদান, সরাসরি পরীক্ষা কার্যক্রম, দাপ্তরিক ও প্রশাসনিক কার্যক্রম চলবে।
গতকাল শনিবার সন্ধ্যায় উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান এ তথ্য জানান।
করোনা ভাইরাসের অতি সংক্রামক ধরণ ওমিক্রনের প্রভাবে জানুয়ারির শুরু থেকে দেশে আবার সংক্রমণ দ্রæত বাড়তে শুরু করলে গত ২১ জানুয়ারি থেকে দেশের সব স্কুল, কলেজ ৬ ফেব্রæয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করে সরকার। বিশ্ববিদ্যালয়গুলোকেও একই ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। এ পরিপ্রক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দুই সপ্তাহের জন্য সশরীরে ক্লাস বন্ধ ঘোষণা করে। তবে আবাসিক হলগুলো চালু রেখে অনলাইনে পাঠদান শুরু করে।
এছাড়া যাদের পরীক্ষা চলছে, সরাসরি তাদের পরীক্ষা নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল কার্যক্রম বিকেল ৩ টা পর্যন্ত চালু রাখা হয়।
এদিকে সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও দুই সপ্তাহ বাড়ানো কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। এমন পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সশরীরের ক্লাস বাড়ানো হবে কিনা, এমন প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয় এখন যেভাবে চলছে, সেভাবেই চলবে। জাতীয় সিদ্ধান্তের সঙ্গে সমন্বয় করে ক্রমান্বয়ে আমরা সামনে অগ্রসর হবো এবং কার্যক্রম আস্তে আস্তে বৃদ্ধি করব। আমাদের পরীক্ষা কার্যক্রম চালু রেখেছি, স্বাস্থবিধি মেনে শিক্ষার্থীরা হলে অবস্থান করছেন, অফিসসমূহ খোলা আছে, শুধু সশরীরে ক্লাস বন্ধ করা হয়েছে’। খবর বিডিনিউজের
২০২০ সালের মার্চে দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর ১৮ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোও খালি করে দেওয়া হয়। এরপর অনলাইনে চলছিল পাঠদান। পরিস্থিতির উন্নতি হলে গত বছর ১৭ অক্টোবর থেকে আবার সশরীরে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়।