ঢাকা ছাড়া মৃত্যুশূন্য সারাদেশ

5

দেশে গত একদিনে আরও ১৫৫ জনের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে ২ জনের। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গতকাল শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় শনাক্ত নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫ লাখ ৭৫ হাজার ৫৭৯ জন। তাদের মধ্যে ২৭ হাজার ৯৭৫ জনের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসে। আগের দিন ২৩৯ জন নতুন রোগী শনাক্ত এবং ২ জনের মৃত্যুর তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। সেই হিসেবে একদিনে সংক্রমণ ও মৃত্যু দুটোই কমেছে।
কোভিড আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১৮৮ জন সেরে উঠেছেন। তাদের নিয়ে মোট ১৫ লাখ ৪০ হাজার ১৮ জন এ পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন।
এই হিসাব অনুযায়ী, দেশে এখন সক্রিয় রোগীর সংখ্যা ৭ হাজার ৫৮৬ জন। অর্থাৎ, জানা হিসেবে এই সংখ্যক মানুষ এখন করোনাভাইরাস সংক্রমিত অবস্থায় রয়েছেন। খবর বিডিনিউজের।
গত একদিনে শনাক্ত রোগীদের মধ্যে ১২২ জনই ঢাকা বিভাগের, যা দিনের মোট শনাক্তের ৭৮ শতাংশের বেশি। দেশের ৪১ জেলায় এ সময় নতুন করে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হননি।
মারা যাওয়া দুজনই ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা। দেশে বাকি সাত বিভাগ থেকে আর কারও মৃত্যু খবর আসেনি।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত একদিনে সারা দেশে মোট ১৩ হাজার ৪৬২টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ৮ লাখ ৩২ হাজার ২৪৭টি নমুনা। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১ দশমিক ১৫ শতাংশ, যা আগের দিন ১ দশমিক ২৫ শতাংশ ছিল। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৪ দশমিক ৫৫ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে একজনের বয়স ছিল ৬০ বছরের বেশি, অন্যজনের ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। তাদের দুজনই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫১ লাখ ৯১ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৬ কোটি ৭ লাখের বেশি রোগী।