ঢাকা চায় বিনিয়োগ রিয়াদ চায় এক্সপো’ এ সমর্থন

2

পূর্বদেশ ডেস্ক

শ্রমিক কেন্দ্রিক সম্পর্কের বাইরে গিয়ে অংশীদারিত্ব বাড়াচ্ছে বাংলাদেশ ও সৌদি আরব। একদিকে ঢাকা চায় বিনিয়োগ, অন্যদিকে ভূ-রাজনীতিতে দৃঢ় ও শক্তিশালী বাংলাদেশকে পাশে চায় সৌদি আরব। ইয়েমেনে হুতি বিদ্রোহীদের সঙ্গে সংঘাত বা সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের মতো বিষয়ে রিয়াদকে সমর্থন করে ঢাকা। সম্প্রতি সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদের ঢাকা সফরের সময়ে ২০৩০ সালে অনুষ্ঠেয় অত্যন্ত গুরুত্বপূর্ণ ওয়ার্ল্ড এক্সপো নির্বাচনের জন্য সমর্থন চেয়েছে সৌদি আরব।
এ বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, ২০৩০-এ ওয়ার্ল্ড এক্সপো করতে চায় সৌদি আরব এবং তারা বাংলাদেশের সমর্থন চায়।
সৌদি পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের এটি অন্যতম কারণ জানিয়ে সচিব বলেন, ‘ওয়ার্ল্ড এক্সপো’র নির্বাচন ২০২৩-এর শেষে হবে।’ আগামী মানবাধিকার কাউন্সিল ও ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (ইকাও) নির্বাচন করতে চায় বাংলাদেশ এবং এজন্য সৌদি সমর্থন চেয়েছে ঢাকা বলে জানান পররাষ্ট্র সচিব।
ওয়ার্ল্ড এক্সপো আয়োজন করা যেকোনও দেশের জন্য অত্যন্ত সম্মানের এবং এই অনুষ্ঠান আয়োজনকারী দেশকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেওয়া হয়। এখন পর্যন্ত পাঁচটি দেশ ২০৩০-এর অনুষ্ঠান আয়োজনের আগ্রহ দেখিয়েছে। আগামী বছর প্যারিসে এই নির্বাচন হবে। খবর বাংলাট্রিবিউন’র