ঢাকায় পৌঁছে হাথুরু বললেন, ফিরতে পেরে খুশি

11

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের (পুরুষ) দায়িত্ব নিতে ঢাকায় পৌঁছেছেন লঙ্কান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। দ্বিতীয় মেয়াদে হেড কোচের দায়িত্ব নিতে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে গতকাল সোমবার বাংলাদেশ সময় রাত ১০টা ২৬ মিনিটে ঢাকায় পৌঁছান তিনি। আগামী দুই বছরের জন্য বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নেবেন এই লঙ্কান। তিন ফরম্যাটেই দায়িত্ব পালন করবেন হাথুরু।
তিনি স্থায়ীভাবে বসবাস করেন অস্ট্রেলিয়ায়। সেখানেই নিউ সাউথওয়েলসের সহকারী কোচের দায়িত্বে ছেড়ে বাংলাদেশে এসেছেন হাথুরু।
এদিকে নতুন মেয়াদে দুই বছরের জন্য বাংলাদেশের প্রধান কোচ হিসেবে ফিরে এই শ্রীলঙ্কান বললেন, এদেশের মানুষের প্রতি ভালোবাসা থেকেই তিনি পুরনো দায়িত্বে ফিরেছেন।
দ্বিতীয় দফায় হাথুরুসিংহের বাংলাদেশ অধ্যায় শুরু হয়েছে চলতি মাসের প্রথম দিন থেকে। তবে জাতীয় দলের কার্যক্রম না থাকায় কিছুটা পরেই এলেন তিনি।
বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে বের হয়ে উপস্থিত সংবাদকর্মীদের উদ্দেশে হাত নাড়তে দেখা যায় তাকে। পরে বিমানবন্দর ছাড়ার সময় গাড়িতে বসেই ছোট্ট করে বলেন, ফিরতে পেরে আমি খুবই খুশি…বাংলাদেশের মানুষদের সবসময়ই পছন্দ করি, এজন্যই আবার ফিরেছি।
আজ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর সঙ্গে একটি হোটেলে বাকি কোচিং স্টাফদের নিয়ে আলোচনায় বসবেন হাথুরু। সেখানে থাকতে পারেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালও। এরপর দিন থেকে মাঠে দেখা যাবে তাকে।
এছাড়া ২৩ ফেব্রæয়ারি মিরপুর শেরে-ই বাংলা স্টেডিয়ামে একটি অনুশীলন ম্যাচ হওয়ার কথা রয়েছে। সেই ম্যাচেও থাকবেন তিনি। এই ম্যাচের পর ইংল্যান্ড সিরিজের ওয়ানডের জন্য ১৪ সদস্যের স্কোয়াডে যুক্ত হবেন আরও একজন।
ইংল্যান্ডের বিপক্ষে ১ মার্চ থেকে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলবে বাংলাদেশ। ওই সিরিজের আগে দায়িত্ব বুঝে নিলেন হাথুরু। যদিও খেলোয়াড়দের দেখে-বুঝে নিতে বিপিএলের ফাইনালে আগে তার ঢাকায় আসার কথা শোনা গিয়েছিল।
এর আগে ২০১৪-১৭ সাল পর্যন্ত বাংলাদেশ দলের কোচ ছিলেন সাবেক লঙ্কন ক্রিকেটার হাথুরু। ৫৪ বছর বয়সী কোচের অধীনে প্রথম মেয়াদে সাফল্য পেয়েছে বাংলাদেশ দল। ২০১৫ বিশ্বকাপে তার অধীনে প্রথমবার নকআউট পর্বে উঠেছিল বাংলাদেশ।
চলতি বছর আবার বিশ্বকাপ আছে। এশিয়ার কন্ডিশনে হওয়া বিশ্বকাপে সাফল্য পাওয়ার আশায় নতুন মেয়াদে তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। হাথুরুর অধীনে বাংলাদেশ ঘরের মাঠে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে।
বড় সাফল্য পাবে বাংলাদেশ
ফের বাংলাদেশের ক্রিকেটের দায়িত্ব নেওয়ায় বেশ রোমাঞ্চিত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক এবং বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। গতকাল গণমাধ্যমকে তিনি বলেন, আমি তো খুব ইতিবাচক ওর ব্যাপারে। আমি অনেক কোচের সঙ্গেই কাজ করেছি, তার সঙ্গেও কাজ করার একটা অভিজ্ঞতা ছিল। যতটুকু ওকে চিনি তার ভিত্তিতে আমি ইতিবাচক চিন্তাই করছি। ও আসায় যেখানে আমরা আছি তার থেকে সামনে যাব।
তিনি আরও বলেন, আগেরবার হাথুরুর কাছে অভিজ্ঞ দল ছিল না। সেই দলকে হাথুরু যথেষ্ট শক্তপোক্ত বানিয়েছিল। আমরা ম্যাচ জেতা শুরু করেছিলাম। সে হিসেবে তো আমরা আশা করতেই পারি হাথুরুর অধীনে ভালো কিছু করব। বাংলাদেশে আরও বড় সাফল্য আসবে সেটাই বিশ্বাস আমাদের।