ড. জিনবোধি’র উপর হামলার প্রতিবাদে লামায় মানববন্ধন

5

লামা প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাচ্যভাষা বিভাগের অধ্যাপক একুশে পদকে ভূষিত ড. জিনবোধি মহাথেরো’র উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে বান্দরবান জেলার লামা উপজেলায় মানববন্ধন করেছেন পার্বত্য ভিক্ষু পরিষদ ও বৌদ্ধ কল্যাণ পরিষদের নেতা-কর্মীরা। গতকাল সোমবার দুপুরে উপজেলা পরিষদের সামনের সড়কে এ প্রতিবাদ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, ‘একুশে পদকপ্রাপ্ত বৌদ্ধ ধর্মীয় গুরু ড. জিনবোধি ভিক্ষুর ওপর হামলা চট্টগ্রাম বৌদ্ধ বিহারের জন্য কলঙ্কিত অধ্যায়। একজন প্রাজ্ঞ মানুষের ওপর হামলা ভিক্ষু সমাজের জন্য লজ্জা ও অপমানজনক। জিনবোধি বৌদ্ধ সমাজের প্রতিনিধিত্ব করেন, তাঁর ওপর হামলা আর বৌদ্ধ সমাজের ওপর হামলা একই কথা। অবিলম্বে এ হামলায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক বিচার দাবি চাই’।
উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা এলাকাস্থ জীনামেজু অনাথ আশ্রমের পরিচালক উ. নন্দ মালা ভিক্ষুর সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন পার্বত্য ভিক্ষু পরিষদের সভাপতি চংম্পাত ম্রো, বৌদ্ধ কল্যাণ পরিষদের সভাপতি পাইনিয়া চাকা, মানবাধিকার কর্মী এম রুহুল আমিন, পার্বত্য ভিক্ষু পরিষদের সদস্য প্রজ্ঞানন্দ ভিক্ষু, হরিণঝিরি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ জামিতা ভিক্ষু ও পৌর ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অংছাইন মার্মা প্রমুখ।
এর আগে সকাল থেকে উপজেলার বিভিন্ন স্থান থেকে বৌদ্ধ কল্যাণ পরিষদ ও পার্বত্য ভিক্ষু পরিষদের নেতাকর্মীরা লামা বাজারস্থ কেন্দ্রীয় বৌদ্ধ বিহার চত্বরে সমবেত হয়। পরে সেখান থেকে ‘বৌদ্ধ ভিক্ষু ড. জিনবোধি’র উপর হামলাকালীদের বিচার চাই’- এমন সব শ্লোগান সহকারে একটি র‌্যালি উপজেলা পরিষদ চত্বরে গিয়ে মানববন্ধনে মিলিত হয়।
প্রসঙ্গত, গত শুক্রবার চট্টগ্রামে একটি ধর্মীয় অনুষ্ঠানে প্রতিপক্ষ কর্তৃক ড. জিনবোধি মহাথেরো’র উপর বর্বরোচিত হামলার ঘটনা ঘটে।