ডেল্টা রুখতে বেশি কার্যকর মডার্না তারপর ফাইজার : সিডিসি

0

করোনাভাইরাসের ডেল্টা ধরনের সংক্রমণ রুখতে সবচেয়ে বেশি কার্যকরী মার্কিন ওষুধ তৈরির প্রতিষ্ঠান মডার্নার তৈরি টিকা। তারপরই রয়েছে ফাইজার-বায়োএনটেকের টিকা। তিন মাস ধরে গবেষণা চালিয়ে এমন তথ্য সামনে এনেছে যুক্তরাষ্ট্রের জাতীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।
গবেষণায় বলা হয়েছে, মডার্না টিকা নেয়ার পর ডেল্টার সংক্রমণ হলেও ৯৫ শতাংশ ক্ষেত্রে রোগীদের হাসপাতালে যেতে হচ্ছে না। তাদের ক্ষেত্রে করোনা ভয়াবহ রূপ নিচ্ছে না এবং দ্রæত সেরে উঠছেন। যুক্তরাষ্ট্রের ৯টি অঙ্গরাজ্যে জুন থেকে আগস্ট পর্যন্ত এই সমীক্ষা চালিয়েছে সিডিসি। তিন মাসে দেশটিতে সবচেয়ে বেশি সংক্রমিত হয় করোনার ডেল্টা ধরন। খবর ওয়াশিংটন পোস্টের। ডেল্টা রোখার ব্যাপারে মডার্নার টিকার চেয়ে কিছুটা পিছিয়ে ফাইজার-বায়োএনটেকের টিকা। এই টিকা নেওয়া থাকলে পরে ডেল্টা রূপের সংক্রমণ আর ভয়াবহ হয়ে উঠছে না ৮০ শতাংশ রোগীর ক্ষেত্রে। তাদেরও হাসপাতালে ভর্তি করানোর প্রয়োজন হচ্ছে না।
মডার্না ও ফাইজারের টিকার চেয়ে বেশ কিছুটা পিছিয়ে রয়েছে মার্কিন সংস্থা জনসন অ্যান্ড জনসন এর তৈরি টিকা। এটি ৬০ শতাংশ রোগীর ক্ষেত্রে ভালো ফল দিচ্ছে। সিডিসি আমেরিকার ৯টি প্রদেশে ১৮ বছর ও তার বেশি বয়সী ৩২ হাজারেরও বেশি কোভিড রোগীর উপর এই সমীক্ষা চালিয়েছে। যাদের মধ্যে এই তিনটি টিকা নেয়া এবং কোনো টিকা না নেয়া ব্যক্তিরা ছিলেন।
গবেষণায় বলা হয়েছে, যারা করোনার টিকা পুরোপুরি নেননি, টিকা নেয়া ব্যক্তিদের চেয়ে তাদের মৃত্যুর শঙ্কা এগারো গুণ বেশি।