ডেলিভারি ৭২ ঘণ্টা পর্যন্ত না ধরার পরামর্শ গবেষকদের

25

করোনাভাইরাস মহামারী ছড়ানোর ঝুঁকি কমাতে বাইরে থেকে আসা যে কোনো প্যাকেজ বা ডেলিভারি ৭২ ঘণ্টা পর্যন্ত না ধরে ফেলে রাখার পরামর্শ দিয়েছেন একদল ব্রিটিশ গবেষক। যুক্তরাজ্যের বাথ, ব্রিস্টল এবং সাদাম্পটন বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিশেষজ্ঞ ও মনোবিজ্ঞানীদের এই পরামর্শ স্কাই নিউজের এক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। ইংল্যান্ডের জনস্বাস্থ্য নিয়ে নিবিড়ভাবে কর্মরত এসব গবেষকদের পরামর্শগুলি প্রকাশ করা হয়েছে ‘জার্ম ডিফেন্স’ নামে একটি ওয়েবসাইটে, যেখানে বিশ্ববিদ্যালয়গুলি করোনভাইরাসের প্রভাব নিয়ে হালনাগাদ তথ্য দিয়ে থাকে।
ডেলিভারি বিষয়ে সাইটে দেওয়া পরামর্শগুলির মধ্যে রয়েছে:
> করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি কমাতে রোগটি যেন কোথাও ছড়াতে না পারে সেজন্য প্যাকেজ ও ডেলিভারি ৭২ ঘণ্টা পর্যন্ত না ধরে ফেলে রাখতে হবে
> বাড়িতে নিয়মিতভাবে জিনিসপত্রে ওপর জীবাণুনাশক ছিটাতে হবে
>পরিবারের সদস্যদের মধ্যে উন্নততর স্বাস্থ্য ব্যবস্থা নেওয়া, যেমন একজনের তোয়ালে আরেকজন ব্যবহার না করা
বাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের ডা. বেন আইনওয়ার্থ বলেন, অন্যান্য ভাইরাসের ক্ষেত্রে কার্যকর একই পদ্ধতি ব্যবহার করে কীভাবে কোভিড-১৯ থেকেও নিজেকে সুরক্ষা দেওয়া যায় জার্ম ডিফেন্স সে বিষয়ে পরামর্শ দেয়।
“এই তথ্য পেতে হয়তো আপনার ১০ মিনিট সময় লাগবে। কিন্তু এটা আপনাকে যেমন করোনাভাইরাস থেকে রক্ষা করতে পারে তেমনি জীবনভর সর্দি ও ফ্লুর উপশমও মিলতে পারে।”
এসব পরামর্শ অনুশীলনে কিছুটা সময় লাগলেও এক সময় এটা এমন অভ্যাসে পরিণত হয়ে যাবে যে তা স্বাভাবিকভাবে করা হবে এবং অসুস্থ হওয়ার হাত থেকে রক্ষা করবে বলে এই মনোবিজ্ঞানী মন্তব্য করেন।
ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লুসি ইয়ার্ডলি বলেন, “বেশিরভাগ মানুষ মনে করেন, পরিবারের কোনো সদস্য অসুস্থ হলে অন্যদের আক্রান্ত না হওয়াটা ভাগ্যের উপর নির্ভর করে। কিন্তু আমরা দেখেছি, জার্ম ডিফেন্সের পরামর্শ যারা মেনে চলেছেন, তাদের মধ্যে তেমন সংক্রমণ নেই এবং তাদের সাথে থাকা লোকেরাও রক্ষা পান।”
গবেষক দলটি গত সপ্তাহে ব্রিটিশ মেডিকেল জার্নালে (বিএমজে) লিখেছে, বেশিরভাগ লোক কোভিড-১৯ আক্রান্তদের দেখাশোনা করতে গিয়ে আক্রান্ত হয়েছেন।