ডেঙ্গু রেকর্ড ছাড়াচ্ছে

9

করোনা ভাইরাস মহামারির মধ্যে এবার ডেঙ্গুও মাথাচাড়া দিয়ে উঠেছে রাজধানীতে। মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে গতকাল বৃহস্পতিবার নতুন ১৯৪ জন ঢাকার হাসপাতালে ভর্তি হয়েছেন। এ বছর একদিনে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির এটাই সর্বোচ্চ সংখ্যা। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার যে ১৯৪ জন হাসপাতালে এসেছেন, তাদের ১৮১ জনই ঢাকায়।
বর্তমানে সারাদেশে বিভিন্ন হাসপাতালে ৬৪২ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে ঢাকায় ৬১৮ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন জেলায় ২৪ জন।
এ বছরের জানুয়ারি থেকে ২৯ জুলাই সকাল পর্যন্ত ২ হাজার ২৯২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে। এই বছরের সর্বাধিক ১ হাজার ৯২০ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে শুধু জুলাই মাসেই, যা এ বছর মোট আক্রান্তের শতকরা ৮৩ দশমিক ৭৭ শতাংশ। খবর বিডিনিউজের।
আক্রান্তদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে, ডেঙ্গুই তাদের মৃত্যুর কারণ কি না, তা নিশ্চিতে তাদের তথ্য আইইডিসিআরে পাঠানো হয়েছে। এইডিস মশা বাহিত ডেঙ্গু কয়েক বছর আগে ঢাকায় বড় আতঙ্ক হয়ে দেখা দিয়েছিল।
গত বছর করোনা ভাইরাস মহামারি শুরুর পর ডেঙ্গু আড়ালেই ছিল। তবে এই বছর আবার আক্রান্ত বাড়ছে। ডেঙ্গু নিয়ন্ত্রণে এইডিস মশা দমনে ইতোমধ্যে অভিযান শুরু করেছে ঢাকার দুই সিটি করপোরেশন।
এইডিস মশা নিয়ন্ত্রণে সবাইকে দায়িত্বশীল হতে আহব্বান জানিয়ে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম বুধবার বলেন, নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।
সরকারি কিংবা বেসরকারি যে কোনো ভবনে এইডিসের লার্ভা পাওয়া গেলেই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায়সহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ার করেন তিনি।