ডেঙ্গু মোকাবিলায় ঐক্যবদ্ধ হোন : প্রধানমন্ত্রী

49

ডেঙ্গুর বিস্তার রোধে সবাইকে যার যার ঘরবাড়ি পরিচ্ছন্ন রাখার আহŸান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের নিজ নিজ এলাকায় পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করবেন। এর পাশাপাশি দেশবাসীকেও দায়িত্বশীল হতে হবে। ডেঙ্গু মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে সামনে শোকের মাসে কৃষক লীগ আয়োজিত রক্তদান ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে লন্ডন থেকে মোবাইল ফোনে তিনি এই আহŸান জানান।
রক্তদান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি অনুষ্ঠানস্থল থেকে লন্ডনে চিকিৎসার জন্য অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মোবাইল যোগে সংযুক্ত করেন। তার ফোনের মাধ্যমে প্রধানমন্ত্রী বক্তব্য দেন, যা মাইক দিয়ে শোনানো হয়। খবর বাংলা ট্রিবিউনের
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রক্তের ঋণ শোধ করার আহŸান জানিয়ে শেখ হাসিনা বলেন, এই আদর্শ বাস্তবায়নের পথ হলো বাংলাদেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা, তাদের উন্নত জীবন দান করা, দেশকে উন্নত করা। তিনি বলেন, আমরা বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করে মানুষের ভাগ্যের পরিবর্তন করবো। আমরা যদি দেশবাসীর ভাগ্যের পরিবর্তন করতে পারি, তাহলে জাতির পিতার রক্তের ঋণ শোধ করা হবে।
দলের সব নেতাকর্মীকে দেশ ও দেশের মানুষের জন্য আন্তরিকভাবে কাজ করার আহŸান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর আদর্শধারণ করে প্রতিটি নেতাকর্মীকে আর্তমানবতার সেবায় কাজ করতে হবে। বঙ্গবন্ধুর আত্মত্যাগ বৃথা যেতে দেবো না। দেশকে আরও এগিয়ে নিয়ে যাবো।
এ সময় প্রত্যেক নাগরিককে তিনটি করে গাছ লাগানোর আহŸান জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, দুর্যোগ, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বৃক্ষরোপণ করা দরকার। আমি প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহŸান জানাচ্ছি। এতে একটি পরিবারের আয়ের উৎসও তৈরি হয়। জলোচ্ছ¡াস, দুর্যোগ থেকে রক্ষা পেতে উপকূলে সবুজ বেষ্টনি একান্ত দরকার।
সরকারপ্রধান বলেন, বাংলাদেশ উন্নতি করছে। আমাদের সরকার তৃণমূলের স্বাস্থ্যসেবা, উচ্চশিক্ষা, গবেষণা, খাদ্য নিরাপত্তার সুযোগ করে দিয়েছে। দেশ সার্বিকভাবে এগিয়ে যাচ্ছে।’
প্রধানমন্ত্রীর বক্তব্যের পর আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে ‘কৃষকের কণ্ঠ’ শীর্ষক একটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। এরপর রক্তদান কর্মসূচি শুরু হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ড. হাছান মাহমুদ, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলীসহ দলের কেন্দ্রীয় নেতারা।
শোকের মাসের কর্মসূচির অংশ হিসেবে কৃষক লীগ রক্তদান কর্মসূচির আয়োজন করে। সন্ধানীর স্বেচ্ছাসেবীদের সহায়তায় নানা শ্রেণি-পেশার মানুষ স্বেচ্ছায় রক্তদান করেন।