ডেঙ্গুতে এ পর্যন্ত ৫২ জনের মৃত্যু

24

দেশে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৫২ জনের মৃত্যু হয়েছে। ৮৮টি মৃত্যুর কারণ পর্যালোচনা করে ৫২ জনের মৃত্যু ডেঙ্গুজনিত কারণে বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। গতকাল সোমবার বেলা সোয়া ৩ টার দিকে মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরে এক প্রেস ব্রিফিংয়ে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, সোমবার পর্যন্ত স্বাস্থ্য অধিদফতর ১৭৩ জনের মৃত্যুর খবর পেয়েছে। এর মধ্যে ৮৮টি মৃত্যুর তথ্য পর্যালোচনা করে ৫২ জনের মৃত্যু ডেঙ্গুজনিত কারণে হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। গত রবিবার (২৫ আগস্ট) পর্যন্ত ডেঙ্গু রোগে মৃতের সংখ্যা ছিল ৪৭ জন। এদিকে ১৭৩টি মৃত্যুর মধ্যে বাকি ৮৫টি মৃত্যুর তথ্য এখনও পর্যালোচনাধীন রয়েছে। খবর বাংলা ট্রিবিউনের
তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় (২৫ আগস্ট সকাল ৮টা থেকে ২৬ আগস্ট সকাল ৮টা পর্যন্ত) সারাদেশে ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী ভর্তি হয়েছেন ১ হাজার ২৫১ জন। এর মধ্যে ঢাকায় ৫৭৭ জন্য এবং ঢাকার বাইরে ৬৭৪ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। এদিকে ২৫ আগস্ট সারাদেশে হাসপাতালে নতুন রোগী ভর্তি ছিলেন ১ হাজার ২৯৯ জন। এর মধ্যে ঢাকায় ৬০৭ জন এবং ঢাকার বাইরে ৬৯২ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। আগের দিনের তুলনায় হাসপাতালগুলোতে নতুন রোগী ভর্তি ৪ শতাংশ কমেছে।
বর্তমানে সারাদেশে হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগী ও এ রোগে সন্দেহজনক আক্রান্ত রোগীর সংখ্যা ৫ হাজার ৫৬২ জন বলে জানান তিনি। এ বছর ১ জানুয়ারি থেকে ২৬ আগস্ট পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৬৪ হাজার ৭৬৫ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৯ হাজার ৩০ জন। সারাদেশে এ পর্যন্ত মোট রোগীর ৯১ শতাংশ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।