ডি-৮ জোটের সভাপতি দায়িত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষ নেতৃত্বে এগিয়ে যাবে উন্নয়নশীল বিশ্ব

9

আগামী দুই বছরের জন্য উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ এর সভাপতির দায়িত্ব নিয়েছে বাংলাদেশ। গত বৃহস্পতিবার ভার্চুয়াল প্ল্যাটফর্মে দশম শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সভাপতির এ দায়িত্ব হস্তান্তর করেন বিদায়ী সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। নিয়ম অনুযায়ী প্রতি দুই বছর অন্তর জোটের চেয়ার পরিবর্তন হয়। এবার স্বাগতিক বাংলাদেশ এ জোটের সভাপতির দায়িত্ব লাভ করেন। আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উন্নয়নশীল বিশে^র গুরুত্বপূর্ণ এ জোটের চেয়ারপারসনের দায়িত্ব লাভ করায় দৈনিক পূর্বদেশের পক্ষ থেকে অভিনন্দন জানাচ্ছি। উল্লেখ্য যে, গত ৫ এপ্রিল হতে বাংলাদেশের আয়োজনে চার দিনব্যাপী ডি-৮ সম্মেলন বৃহস্পতিবার শীর্ষ নেতাদের সম্মেলনের মধ্য দিয়ে শেষ হয়। দশম এ সম্মেলনের শীর্ষ বৈঠক বৈশি^ক মহামারি করোনার কারণে ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ বছর শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘পরিবর্তনশীল বিশ্বে অংশীদারিত্ব: যুবশক্তি ও প্রযুক্তির প্রস্তুতি’। বৃহস্পতিবার দুপুর ২টা থেকে অনুষ্ঠিত শীর্ষ বৈঠকে জোটের দেশগুলোর রাষ্ট্র বা সরকারপ্রধানরা বক্তব্য দেন। বাংলাদেশের সঙ্গে বর্তমানে জোটের সদস্য মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। সম্মেলনে বর্তমান সভাপতি তুরস্কের কাছ থেকে সভাপতির দায়িত্ব নেন বাংলাদেশ, এর মেয়াদ থাকবে পরবর্তী দুই বছর।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত বুধবার সংবাদ সম্মেলনে বলেছেন, শীর্ষ সম্মেলনে বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটনে মতো ক্ষেত্রগুলোতে সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতার বিষয়ে নীতিগত অবস্থান গ্রহণ করা হবে। বুধবার শীর্ষ বৈঠকের প্রস্তুতিমূলক সভা হিসেবে ১৯-তম ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্সের সেশন অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী। এর আগে ৫-৬ এপ্রিল ডি-৮ কমিশনের ৪৩তম সেশন ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। সভায় সম্মেলনের অর্জন বিষয়ে ‘ঢাকা ঘোষণা ২০২১’ এবং ডি-৮ এর আগামী দশ বছরের কর্মপরিকল্পনার রোডম্যাপ ‘ডি-এইট ডিসেনিয়াল রোডম্যাপ’ ডি-৮ কমিশনারদের পর্যায়ে গ্রহণ করা হয়। সম্মেলনের অংশ হিসেবে আয়োজিত বিজনেস ফোরামে ডি-৮ চেম্বার অব কমার্সের সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন এফবিসিসিআইর সভাপতি শেখ ফজলে ফাহিম।
বাংলাদেশের সঙ্গে বর্তমানে জোটের সদস্য মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। সন্ধ্যায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ডি-৮ সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, দশম ডি-৮ শীর্ষ সম্মেলন আয়োজন এবং আগামী দুই বছর ডি-৮ সভাপতির দায়িত্ব পালনের মাধ্যমে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রা বিশ্ব দরবারে তুলে ধরার সুযোগ সৃষ্টি হবে। আমরা আশা করছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যেভাবে বিচক্ষণতা ও দক্ষতার সাথে নেতৃত্ব দিয়ে আসছে তাতে বিশে^ বাংলাদেশের ভাবমুর্তি উজ্জ্বল হয়েছে। এ জোটের নেতৃত্বেও এবার প্রধানমন্ত্রী উন্নয়নশীল বিশ^কে সঠিক নেতৃত্বে এগিয়ে নেবে-এমনটি প্রত্যাশা আমাদের।
উল্লেখ্য যে, উন্নয়নশীল ৮ বা ডি-৮ জোট তুরস্কর তৎকালীন প্রধানমন্ত্রী নাজমদ্দিন (তুর্কিতে যাকে নেচমেত্তিন এরবাকান বলা হয়) প্রতিষ্ঠা করেন। ডি-৮ ১৯৯৭ সালে জুনের ১৫ তারিখে ইস্তাম্বুল ঘোষণার মাধ্যমে যাত্রা শুরু করে। এটির উদ্দেশ্য ছিল, উন্নয়নশীল দেশগুলোর উন্নতি সাধন করা ও বিশ্ব অর্থনীতিতে নিজেদের অবস্থান সুদৃঢ় করা, পারস্পরিক বাণিজ্যিক সম্পর্ক ও সুবিধা বৃদ্ধ করা , আর আন্তর্জাতিক পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে সকলের অংশ গ্রহণ বৃদ্ধি করা ও মানসম্মত জীবন যাপন নিশ্চিত করা। ডি-৮ এর সহযোগিতার প্রধানখাত গুলোর মধ্যে রয়েছে, আর্থিক, ব্যাংকিং, গ্রাম্য উন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তি, মানব কল্যাণ ও মানবাধিকার, কৃষি, জ্বালানি, পরিবেশ এবং স্বাস্থ্য ইত্যাদি।