ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে সংসদ নির্বাচন : ইসি

9

ঢাকা প্রতিনিধি

চলতি বছরের ডিসেম্বরের শেষ বা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান। গতকাল রোববার (১ জানুয়ারি) নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, এই বছরজুড়ে চলবে নির্বাচনী মহাযজ্ঞ। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চলবে নির্বাচন কমিশন। ২ মার্চের মধ্যে ভোটার তালিকা চূড়ান্ত হবে। সীমানা নির্ধারণের কাজটা আশা করি জুন মাসের মধ্যে সম্পন্ন করতে পারবো। মে মাসের মধ্যেই যাতে করতে পারি সে চেষ্টা থাকবে। জনশুমারির চূড়ান্ত রিপোর্টের জন্য পরিসংখ্যান ব্যুরোকে চিঠি লিখেছি। তারা যদি ওটা জুনের পরে করে তাহলে তো সেটা আমলে নেওয়া যাবে না। এক্ষেত্রে বর্তমানে যে অবস্থা আছে, সেগুলো বিবেচনায় নিয়ে সীমানা পুনর্নির্ধারণ করা হবে। খুব বেশি আসনের প্রস্তাব আমরা পাইনি। সেগুলোর ওপর কাজ শুরু করেছি।
মো. আনিছুর রহমান বলেন, ডিসেম্বরের শেষে বা জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে সংসদ নির্বাচন করবো। আমরা আশা করি যে, আইন সংশোধনের বিষয়টিও আইন মন্ত্রণালয়ের কাছ থেকে কয়েকদিনের মধ্যে চলে আসবে। আইনমন্ত্রী বলেছেন, কাজটা প্রায় শেষের পথে ও কয়েকদিনের মধ্যেই পাঠিয়ে দেবো। এক্ষেত্রে আমরা ফেব্রুয়ারির মধ্যেই আইন সংশোধনের কাজ শেষ করতে পারবো।
এদিকে সম্প্রতি অনুষ্ঠিত রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে ভোটগ্রহণে ধীরগতি আনিছুর রহমান বলেন, ভোটগ্রহণে বিলম্বের কারণ খুঁজতে আমরা আগামী সপ্তাহে বসব। সাংবাদিক যারা ঢাকা থেকে গিয়েছিলেন তাদের আমন্ত্রণ জানাব। সংশ্লিষ্টদেরও আমন্ত্রণ জানাব। এ ছাড়া ভোটগ্রহণ কর্মকর্তারা থাকবেন।
তিনি বলেন, একটা কেন্দ্রে সন্ধ্যা ৭টার সময়ও ৩০ ভোটার লাইনে ছিলেন। শেষ হতে হয়তো রাত ৮টা বেজে গেছে। এটা আমরা অতীতে দেখিনি। কেন হয়েছে এমন, তা খতিয়ে দেখব।