ডিসি হিল সাংস্কৃতিক চর্চার জন্য উন্মুক্ত করার দাবি

123

বাংলার ঢোল, বাউল গান, শিশুদের নৃত্য, গিটার বাদনসহ নানান আয়োজনে নগরীতে পালিত হলো নবান্ন উৎসব। ছোটদের সাংস্কৃতিক জগত শিশুমেলা’র আয়োজনে নগরীর জে এম সেন হল প্রাঙ্গণে নবান্ন উৎসব ১৪২৬ বঙ্গাব্দের আয়োজন করা হয়। মেলা শুরু হয় বাংলার ঢোলের বোলে। এরপর গ্রামবাংলার তিনজন প্রান্তিক কৃষক হারুণুর রশিদ, মো. সোহেল এবং সোলায়মান চৌধুরী বেলুন উড়িয়ে মেলা উদ্বোধন করেন। সঙ্গে ছিলেন আমন্ত্রিত অতিথিরা।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, নবান্ন উৎসব বাঙালির প্রাণের উৎসব। এটা আমাদের ঐতিহ্যের, সংস্কৃতির অংশ। নতুন প্রজন্ম যারা শহুরে জীবনে বেড়ে উঠছে তারা হয়তো এর সাথে এত পরিচিত নয়। এ ধরনের আয়োজন যত বেশি হবে আমাদের নতুন প্রজন্ম বাঙালির ইতিহাস ঐতিহ্য কৃষ্টির সাথে তত বেশি পরিচিত হবে। শিশুমেলা প্রতিবছর নবান্ন উৎসবের আয়োজন করে। একসময় এ আয়োজন ডিসি হিলে হতো। ডিসি হিল একসময় সংস্কৃতির কেন্দ্র হিসেবে পরিচিত ছিল, বাধার কারণে সেটা ম্রিয়মান হয়ে গেছে। চট্টগ্রামে বেশি সুযোগ নেই, উন্মুক্ত স্থানও নেই। ডিসি হিলে বছরে এখন দু’চারটি অনুষ্ঠানের অনুমতি দেওয়া হয়। অনুষ্ঠান পরিচালিত না হওয়ায় ডিসি হিল অনেকটা জঞ্জালে পরিণত হয়েছে। যেসব কারণে সেখানে অনুষ্ঠান আয়োজনে বাধা দেওয়া হচ্ছে সেগুলো চিহ্নিত করে সাংস্কৃতিক ব্যক্তিদের সাথে আলোচনা করে কিভাবে অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা করা যায় তার ব্যবস্থা করতে অনুরোধ করবো।
বক্তব্য দেন উৎসব উদযাপন কমিটির কো চেয়ারম্যান ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। তিনি মেয়রের কাছে দাবি জানান- ডিসি হিল সাংস্কৃতিক কর্মকান্ডের জন্য উন্মুক্ত করে দিতে ব্যবস্থা নেবেন।
উৎসব কমিটির চেয়ারম্যান ডা. একিউ এম সিরাজুল ইসলাম বলেন, সাংস্কৃতিক কর্মকান্ড যখন বিস্তৃত করা দরকার তখন কেন জানি আমরা পিছনের দিকে হাঁটছি। প্রয়োজনে চট্টগ্রামের সাংস্কৃতিক ব্যক্তিত্বদের নিয়ে মেয়রের নেতৃত্বে আমরা প্রধানমন্ত্রীর কাছে যাব। সামনে মুজিববর্ষ, চট্টগ্রামে মুজিববর্ষ আয়োজনের কেন্দ্রবিন্দু যেন ডিসি হিল হয় সে উদ্যোগ নিতে হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেলা কমিটির সমন্বয়ক রুবেল দাশ প্রিন্স, জ্যেষ্ঠ সাংবাদিক এম নাসিরুল হক, মুক্তিযোদ্ধা বালাগাত উল্লাহ এবং সমাজসেবক সাহাব উদ্দিন।
বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন উৎসবে নাচ ও গান পরিবেশন করে। শেষ পর্বে দর্শক মাতান বাউল গুরু পাগলা বাবলু এবং বাউল শিল্পী জলি মন্ডল। বিজ্ঞপ্তি