ডিসিদের ভালো জায়গায় রেখে পাহাড়টি হোক পার্ক

45

নিজস্ব প্রতিবেদক

সিআরবি থেকে হাসপাতাল সরানোর দাবির সাথে একাত্মতা প্রকাশ করতে গিয়ে নাগরিক সমাজের কাছে আরও কয়েকটি দাবি উত্থাপন করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। তিনি বলেছেন, ডিসি ও বিভাগীয় কমিশনারের বাসভবন যেখানে আছে সেখান থেকে তাদের ভালো জায়গায় স্থানান্তর করতে হবে। পাশাপাশি ডিসি হিলকে সুন্দরভাবে পরিপূর্ণ পার্ক করতে হবে। এছাড়াও শিশুপার্ক সরানো, জিয়া জাদুঘরকে মুক্তিযুদ্ধ জাদুঘর নামকরণ, জাতিসংঘ পার্ক করা, স্টেডিয়ামে মার্কেট নির্মাণ বন্ধ, আউটার স্টেডিয়ামকে নষ্ট না করার মতো দাবিগুলো তুলে ধরেন বর্ষীয়ান এই নেতা।
সাবেক এই মন্ত্রী বলেন, ডিসি হিল আমি করেছি। কিন্তু পুরো করতে পারি নাই। আমি মনে করি, ডিসিদের এই পাহাড়ের উপর থাকার কোনো প্রয়োজন নেই। এদেরকে ডিসির পাহাড়ের উপর থেকে সরিয়ে দিতে হবে। ডিসিরা যখন এখান থেকে যুগ্ম সচিব হয়ে আবার ঢাকায় চলে যায় তখন আমার বারান্দায় বারান্দায় ঘুরতো একটি বাসার জন্য। এই ডিসি হিলে এদের প্রয়োজন আছে? আমরা যদি সবাই বলি, আমার বয়স হয়েছে এখনও দাবি তোলার সময় আছে। আমি যেকোনো সময় মরতে পারি। আমার কোনো পিছুটান নাই। আমি দুইবারের মন্ত্রী হয়েছি। মুক্তিযুদ্ধ করেছি।
আওয়ামী লীগের প্রবীণ এই নেতা বলেন, এই ডিসির পাহাড়টাকে আমরা সুন্দরভাবে পার্ক করতে চাই। আপনারা রাজি আছেন? কোনো প্রয়োজন নাই, তাদের জন্য অনেক বাংলো করেছি। একটা বাংলো দিয়ে দিলাম। ডিসির এতবড় পার্ক কোনো দরকার নেই। আমরা সেখানে গিয়ে হাঁটতে পারি, ব্যায়াম করতে পারি। আমরা সেখানে সুন্দর একটি পার্ক করতে পারি। সেখানে পহেলা বৈশাখ হয়। আমার এখনো মনে আছে ১৯৯৬ সালে প্রথম মন্ত্রী হয়ে আমি দুই মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলাম। আমাকে প্রধানমন্ত্রী ফোন করে বললেন, আপনি ডিসি হিলে কি করছেন? আমি বলেছি, কিছু করছি না। বলেছি, জঙ্গল পরিষ্কার করে হাঁটার জন্য রাস্তা করছি। প্রধানমন্ত্রী বলেন, ঠিক আছে। আমার সাথে দেখা করেন। দেখা করলে প্রধানমন্ত্রী বলেন, সেখানে দোকান করবেন না। হাঁটার পরিবেশ করেন। আমরা যদি ডিসি ও কমিশনারকে ভালো জায়গায় রাখতে পারি তাহলে সেখানে চট্টগ্রামবাসীর জন্য একটি পার্ক করতে পারি।
তিনি বলেন, সার্কিট হাউসের সামনে যে শিশুপার্কটি আছে এটা আমাদের সৌন্দর্য নষ্ট করে দিয়েছে। আউটার স্টেডিয়াম নষ্ট করে দিয়েছে। আমি বলতে চাই পৃথিবীতে আমি অনেক দেশ দেখেছি। কোনো দেশে স্টেডিয়ামে নিচে কোনো মার্কেট থাকে না। আমরা মার্কেট ভাড়া দিয়েছি। মার্কেট করার জায়গা তো আছে। আপনারা শুনে খুশি হবেন, আমি যখন মিনিস্টার ছিলাম তখন জাম্বুরি পার্ক করেছি, বায়েজিদ পার্ক করেছি। জাতিসংঘ পার্কটি করতে পারি নাই। এখনো আমি এমপি আছি এবং সংসদীয় কমিটির চেয়ারম্যান আছি। এখন জাতিসংঘ পার্ক টেন্ডার হয়েছে। জাতিসংঘ পার্ক আবার হবে।
ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, নিঃশ্বাস ফেলার জন্য কিছু জায়গা আমাদের দরকার আছে। সুতরাং সিআরবি একটা জায়গা আছে। পৃথিবীর উন্নত দেশে সব জায়গায় পার্ক আছে। আমাদের পার্ক কেন হবে না। আপনাদের দাওয়াত দিচ্ছি। আগেও রমনা পার্কে গেছেন, এবারও রমনাপার্কে গিয়ে দেখেন।
জিয়াউর রহমান মুক্তিযুদ্ধ করেননি জানিয়ে এই মুক্তিযোদ্ধা বলেন, জিয়া জাদুঘর সরাতে হবে। আমরা মুক্তিযুদ্ধ করেছি, আমাদের রক্ত ঝরেছে। এটা চট্টগ্রাম মুক্তিযুদ্ধ জাদুঘর হবে। জিয়া কোনো যুদ্ধ করে নাই। আমি স্বাক্ষী। অনেকবার প্রকাশ্যে এটি বলেছি। ওর নামে কোনো জাদুঘর হতে পারে না। এটি হবে চট্টগ্রাম মুক্তিযুদ্ধ জাদুঘর। সেখানে থাকা শিশু পার্কটা উঠিয়ে দিতে হবে।
মিরসরাই থেকে নির্বাচিত এই সাংসদ বলেন, অপরিকল্পিতভাবে আউটার স্টেডিয়ামটা নষ্ট করা হয়েছে। সেখানে রাষ্ট্রপতির জনসভা করেছিলাম। তখনও সরকার বাধা দিয়েছিল। আমরা সেখানে ছাড়া জনসভা করবো না বলে জানিয়ে দিই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে বক্তব্য দেন। সিআরবিতে হাসপাতাল নির্মাণ বন্ধের একটি দাবি নিয়ে আমি এসেছিলাম। আজকে আমি অনেক দাবি রেখে গেলাম।