ডিপ্লোমা ইন দাওয়াহ্ অ্যান্ড অ্যারাবিক ল্যাঙ্গুয়েজ কোর্সের ওরিয়েন্টেশন প্রোগ্রাম ও বিদায়

31

আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন পরিচালিত, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর বহদ্দারহাট ক্যাম্পাসে অবস্থিত আল-মা’আহাদুল আ-লী লিদ্দাওয়াহ ওয়াললুগাতিল আরবিয়্যাহ এর উদ্যোগে হায়ার ডিপ্লোমা ইন দাওয়াহ্ অ্যান্ড অ্যারাবিক ল্যাঙ্গুয়েজ কোর্স এর ওরিয়েন্টেশন প্রোগ্রাম এবং বিদায় অনুষ্ঠান ২০২২-২০২৩ গত ২৯ মে সকাল ১১টায় সম্পন্ন হয়। এতে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক ইসলামিক স্কলার, আইআইইউসি বোর্ড অব ট্রাস্টিজ ও হিদাল এর চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি। আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও হিদাল এর ভাইস চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল আলা মুহাম্মদ হোছামুদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ এর চেয়ারম্যান, প্রফেসর ড. গিয়াস উদ্দিন তালুকদার।
বিশেষ অতিথি ছিলেন আইআইইউসির দাওয়া এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের লেকচারার শোআইব মক্কী। উপস্থিত ছিলেন হিদাল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক সালামত উল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ ওয়ায়েস, অর্থ সম্পাদক মোহাম্মদ সেলিম, সদস্য মোহাম্মদ বোরহান উদ্দিন, এডভোকেট ফৈয়াজুল আলম, জরজিস আহমদ চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে দুই বিদায়ী ছাত্র আরবি ও ইংরেজিতে নিজেদের অনুভূতি প্রকাশ করেন।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি বলেন, আরবী ভাষার এমন সব বিশেষত্ব রয়েছে, যার জন্য আল্লাহ পাক এ ভাষাকে মনোনীত করেছেন কোরআনের ভাষা হিসাবে। তিনি বলেন, ভাষাবিজ্ঞানের বিচারেও দেখা যায়, সময়ের সাথে সাথে পৃথিবীর প্রায় সব ভাষার বিবর্তন হয়েছে কমবেশি। কিন্তু আরবি ভাষা এসেছে ২০০০ বৎসরেরও বেশি পুরাতন সেমেটিক ভাষা থেকে। আরবী ভাষায় আছে সবচেয়ে সমৃদ্ধ শব্দ ভান্ডার। সব ধরনের ভাব বা অবস্থা বুঝানোর জন্য এর ভিন্ন ভিন্ন শব্দ আছে। পরে তবনি বিদায়ী ছাত্রদের হাতে সার্টিফিকেট ও ক্রেস্ট তুলে দেন। বিজ্ঞপ্তি