ডিজিটাল ক্ষমতায়নে প্রশিক্ষণ পাবেন ১৬ হাজার নারী

37

বাংলাদেশের অন্যতম ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক ফেসবুকের সহযোগিতায় কম ডিজিটাল সুবিধাপ্রাপ্ত নারীদের জন্য একটি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এই উদ্যোগের আওতায় তাদের নিরাপদ উপায়ে ও দায়িত্বশীলতার সঙ্গে ডিজিটাল দুনিয়ার বিভিন্ন সুবিধা ব্যবহারের উপর প্রশিক্ষণ দেয়া হবে।
সোমবার এক বিজ্ঞপ্তিতে বাংলালিংক জানায়, বাংলালিংক সম্প্রতি ‘শিখবো বেশি, পারবো বেশি’ নামক একটি ক্যাম্পেইন চালু করেছে; এর উদ্দেশ্য হচ্ছে- নির্ধারিত জনগোষ্ঠীর নারীদের বিনামূল্যে ফেসবুক ব্যবহারের ওপর প্রশিক্ষণ দেয়া। পাশাপাশি স্বাস্থ্য সেবা, নিরাপত্তা, শিশু শিক্ষা ও অর্থ সঞ্চয় বিষয়ক কর্মশালাতেও ওই নারীদের অংশগ্রহণ করার সুযোগ দেয়া।
ডিসেম্বরের শেষ পর্যন্ত গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জের ১৮০টি গার্মেন্ট ফ্যাক্টরিতে এই কার্যক্রম পরিচালিত হবে। এই উদ্যোগের মাধ্যমে উপরোক্ত সুবিধাগুলো পাবেন প্রায় ১৬ হাজার নারী।
বাংলালিংক-এর চিফ কমার্শিয়াল অফিসার উপাঙ্গ দত্ত বলেন, আমরা বিশ্বাস করি, ডিজিটাল বিপ�বে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে সমাজ থেকে ডিজিটাল বিভাজন নির্মূল করা সম্ভব। এই ক্যাম্পেইনটি অংশগ্রহণকারীদের ইন্টারনেটের দুনিয়ায় বিচরণ করার সুযোগ দেয়ার পাশাপাশি তাদের ডিজিটাল জীবনযাপনে উদ্বুদ্ধ করবে। এমন একটি উদ্যোগে আমাদের সহযোগিতা করার জন্য ফেসবুকের কাছে আমরা কৃতজ্ঞ।
ডিজিটাল লিটারেসি প্রোগ্রামের অংশ হিসাবে আগেও বাংলালিংক ফেসবুক এবং জিএসএমএ (মোবাইল ইন্ডাস্ট্রির বৈশ্বিক সংগঠন)-এর সঙ্গে সম্মিলিতভাবে এ ধরনের প্রকল্প পরিচালনা করেছে। গ্রাহকদের মানসম্পন্ন ডিজিটাল সেবা প্রদানের পাশাপাশি দেশে অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল অবকাঠামো গঠনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে চায় বাংলালিংক।