ডিএসইর সূচক বাড়লেও কমেছে সিএসইতে

31

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও কমেছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। তবে এদিন উভয় বাজারেই লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭২২ পয়েন্টে।
ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৪ এবং ১৬৫২ পয়েন্টে। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৪৫ কোটি টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৬৩ কোটি টাকার। ডিএসইতে ৩৪১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৬টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৩৫টির এবং ৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৬টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। সিএসইতে এদিন ২২ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ১২ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।