ডায়াবেটিস রোগীদের সহায় মাশরুম

14

হাসিনা আকতার লিপি

মাশরুম অতি সুস্বাদু একটি খাবার। চীন, জাপান, কোরিয়া, ভিয়েতনাম ও ইউরোপের বিভিন্ন দেশে এটি বহুকাল ধরেই জনপ্রিয়। পরিবার-পরিজন নিয়ে খাবারের জন্য মাশরুম সংগ্রহ করা সেখানকার রেওয়াজ। আমাদের দেশেও ইদানীং জনপ্রিয় হচ্ছে এই সবজি। তিন থেকে চার ধরনের মাশরুম চাষও হচ্ছে। এসবের মধ্যে ওয়েষ্টার ও মিল্কি হোয়াইট বেশ জনপ্রিয়তাও পেয়েছে। মাশরুমে প্রচুর খনিজ উপাদান ও আঁশ থাকে এবং এটিতে শর্করা ও চর্বির পরিমাণ খুব কম। তাই মাশরুম ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী। তা ছাড়া এই খাবার শরীরের রোগপ্রতিরোধী ব্যবস্থাকে মজবুত করে। মাশরুম অনেকভাবে খাওয়া যায়। মাছ-মাংস, চপ, স্যুপ, ওমলেটের পাশাপাশি পিৎজা, নুডলস, চপ, সমুচা ও বার্গারের সঙ্গেও মাশরুম খাওয়া যায়। ওয়েষ্টার মাশরুম হালকা ভাপে সেদ্ধ করে টেম্পুরা বা বেসনে ডুবিয়ে তেলে ভেজে দিলে শিশুরা বেশ পছন্দ করবে।
মাশরুমে শর্করা, আমিষ, ভিটামিন ও মিনারেলের এমন সমন্বয় আছে, যা শরীরের রোগপ্রতিরোধী ব্যবস্থাকে মজবুত করে। এতে আছে শরীরের কোলেষ্টরল কমানোর উপাদান ইরিটাডেনিন, লোভষ্টনিন ও এনটাডেনিন। তাই নিয়মিত মাশরুম খেলে দেহে কোলেষ্টেরলের মাত্রা কমে। মাশরুমে আছে বিটা-ডি, গ্লুকেন ল্যাম্পাট্রোল, যা ক্যানসার ও টিউমার প্রতিরোধ করে। আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড ও লৌহ, যা গর্ভবতী নারী ও শিশুর জন্য আদর্শ খাদ্য। মাশরুমে প্রচুর পরিমাণে সালফার সরবরাহকারী অ্যামাইনো অ্যাসিড থাকায় এটি নিয়মিত খেলে চুল পাকা ও পড়া রোধ করে। এতে নিউক্লিক অ্যাসিড এবং অ্যান্টি-অ্যালার্জেন থাকায় কিডনি ও অ্যালার্জি রোগের প্রতিরোধ করে। মাশরুমে আছে প্রচুর পরিমাণে এনজাইম, যা হজমে সহায়ক। এতে প্রচুর গ্লাইকোজেন থাকাতে শক্তিবর্ধক হিসাবে কাজ করে। পাশাপাশি নিয়াসিন ও প্যান্টোথ্যানিক অ্যাসিড থাকায় এটি হাত-পায়ের জ্বালাপোড়া কমাতে সাহায্য করে।
সবচেয়ে বড় কথা, ডায়াবেটিক রোগীদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এটি। পাশাপাশি রক্তের চর্বি কমায় বলে মাশরুম হতে পারে একটি আদর্শ পথ্য।

লেখক : ক্লিনিক্যাল নিউট্রিশনিষ্ট ও কনসালটেন্ট, ল্যাব এইড লিমিটেড এবং পার্ক ভিউ হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক লিমিটেড, চট্টগ্রাম।