ডায়রিয়ার প্রকোপ বাড়ছে চট্টগ্রামে

5

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের ১৫ উপজেলায় হঠাৎ করে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। একইভাবে নগরীতেও বেড়েছে এ রোগে আক্রান্তের সংখ্যা। চলতি মাসের শুরু থেকে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। আক্রান্ত রোগীরা সরকারি-বেসরকারি হাসপাতালের পাশাপাশি অনেকে বাসা-বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। আবহাওয়া পরিবর্তনের কারণে তাপমাত্রা কিছুটা বেড়েছে। ফলে গরম বাড়ায় ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে জানা যায়, চট্টগ্রামের ১৫ উপজেলায় গত এক সপ্তাহের ৫০০ জনের বেশির মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে গত ৩ দিনে আক্রান্ত হয়েছে যথাক্রমে ১০ মার্চ ১১৩ জন, ৯ মার্চ ১০৪ জন ও ৮ মার্চ ১০৩ জন। এদের মধ্যে ২৭৪ জন রোগী ইতোমধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন। অবশিষ্ট রোগীরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসকরা বলছেন, গরমে জীবাণু বেশিক্ষণ বেঁচে থাকে। তাছাড়া অনেকেই অনিরাপদ পানি পান করেন। এতে ডায়রিয়া আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই বাইরের খাবারের পাশাপাশি যেখান-সেখান থেকে পানি খাওয়া যাবে না।
চট্টগ্রাম জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াজেদ চৌধুরী পূর্বদেশকে বলেন, ডায়রিয়া একটি পানিবাহিত রোগ। অস্বাস্থ্যকর পানি পান করলে এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা বেড়েছে। গত কয়েকদিন ধরে চট্টগ্রামে গরম বাড়ছে। ফলে মানুষ অস্বাস্থ্যকর পানি ও জুস পান করছে। এতে করে ডায়রিয়ার মতো রোগের প্রকোপ বাড়ছে। গত মাসের প্রথমদিকে হঠাৎ করে উপজেলার হাসপাতালগুলোতে ডায়রিয়া রোগী বাড়ছে শুরু করেছে। সামনে গরম আরও বাড়বে। তাই ডায়রিয়া প্রতিরোধে সচেতন হওয়া প্রয়োজন।
অন্যদিকে উপজেলার পাশাপাশি উপজেলার পাশাপাশি মহানগরেও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে মানুষ। চট্টগ্রাম মেডিকেল, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ডায়ারিয়া আক্রান্ত হয়েছে ভর্তি বেড়েছে। তবে গ্রামের চেয়ে শহর এলাকায় রোগীর সংখ্যা তুলনামূলক কম বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
২৫০ শয্যাবিশিষ্ট চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি পূর্বদেশকে বলেন, গরম বাড়ায় ডায়রিয়ায় প্রকোপ বাড়ছে। চট্টগ্রাম জেনারেল হাসপাতালে গত কয়েকদিন যাবত ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি বেড়েছে।
কিছু রোগী ইতোমধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন। বর্তমানের জেনারেল হাসপাতালে ৯ জন রোগী ভর্তি রয়েছে। সামনে গরম আরও বাড়বে। তাই ডায়রিয়ার মত পানিবাহিত রোগ প্রতিরোধে সবাইকে সতর্কতা অবলম্বন করতে হবে। নিরাপদ পানি ও স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে।