ডলফিন দিবসে মৃত ডলফিন হালদায়

8

হাটহাজারী প্রতিনিধি

মিঠা পানির বিশ্ব ডলফিন দিবসেও দেশের মিঠা পানির কার্প জাতীয় মা মাছের অন্যতম প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র বঙ্গবন্ধু হেরিটেজ ও হালদা নদী থেকে মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। এই নিয়ে গত চার বছরে হালদা থেকে মোট ৩২টি মৃত ডলফিন উদ্ধার করা হয়।
গতকাল রবিবার (২৪ অক্টোবর) সকালে উপজেলার গড়দুয়ারা সিপাহীরঘাট এলাকা থেকে ডলফিনটি উদ্ধার করা হয়। এছাড়া কচুখাইন এলাকা থেকে ডলফিন ঘাতক ৪ হাজার মিটার ভাসান জাল জব্দ করা হয়।
জানা গেছে, রোববার সকালে ডলফিনটিকে ভাসতে দেখে এনজিওকর্মী দিদারুল আলম ডলফিনটি উদ্ধার করে তীরে নিয়ে আসেন। ডলফিনটি পাতানো ঘেরা জালে আটকানো ছিল। এটির দৈর্ঘ্য প্রায় ৫ ফুট ও ওজন ৪০ কেজির মতো।
ডলফিন উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মনজুরুল কিবরীয়া বলেন, উদ্ধারকৃত ডলফিনটির দুটি স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। পরে ডলফিনটিতে বেশি পচন ধরায় গড়দুয়ারা এলাকায় হালদার পাড়ে মাটি চাপা দেয়া হয়।
চট্টগ্রাম সদরঘাট থানার ওসি এ বি এম মিজানুর রহমান জানান, গড়দুয়ারা এলাকায় ডলফিন দিবসের অনুষ্ঠান থেকে ফেরার সময় হালদা নদীর কচুখাইনে থেকে ডলফিন ঘাতক ৪ হাজার মিটার সুতার ভাসান জাল জব্দ করা হয়। এ সময় জালে আটকে থাকা ১টি ইলিশ মাছ উদ্ধার করা হয়।