ট্রেনে কাটা পড়ে চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষকের মৃত্যু

9

চবি প্রতিনিধি

ট্রেনে কাটা পড়ে মারা গেলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আব্দুর রশীদ। ৬৯ বছর বয়সী আব্দুর রশীদ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিন হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি রাজধানীর উত্তরার ৬ নম্বর সেক্টরে থাকতেন। গত মঙ্গলবার রাতে ঢাকার উত্তরায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ।
রেল পুলিশের বিমানবন্দর স্টেশন ফাঁড়ির ইনচার্জ এসআই কামরুল হাসান বলেন, মঙ্গলবার রাত সোয়া ১০টার দিকে উত্তরা ৮ নম্বর রেল গেট এলাকায় অধ্যাপক রশীদ ট্রেনে কাটা পড়েন। তিনি বলেন, অধ্যাপক রশীদের সঙ্গে বাজারের ব্যাগ ছিল। সম্ভবত তিনি বাজার করে বাসায় ফিরছিলেন। অধ্যাপক রশীদের স্ত্রী ও ছেলে-মেয়েরা কানাডায় থাকেন বলে নিকটজনেরা পুলিশকে জানিয়েছেন।
এ ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা গভীর শোক প্রকাশ করেছেন। জানা গেছে, অধ্যাপক ড. রশীদের বাড়ি পাবনা জেলার সাঁথিয়া উপজেলায়। তিনি পাবনা এডওয়ার্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে বিএ (অনার্স) ও এমএ ডিগ্রি অর্জন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগে শিক্ষক হিসাবে যোগদান করেন। তিনি প্রখ্যাত রাজনীতি বিজ্ঞানী প্রফেসর রওনক জাহানের সুপারভিশনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি বুলগেরিয়া থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।