ট্রাম্পের আইনজীবীকে তলব করেছে ডেমোক্র্যাটরা

21

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি গিলিয়ানিকে তলব করেছে ডেমোক্র্যাটরা। প্রেসিডেন্টকে তার দায়িত্ব থেকে সরাতে বা ইম্পিচ প্রক্রিয়ার অংশ হিসেবে তাকে তলব করা হয়েছে। এর আগে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করতে ইউক্রেনকে চাপ প্রয়োগের কথা স্বীকার করে নিয়েছেন গিলিয়ানি।
তার কাছে এসব যোগাযোগের রেকর্ড তলব করেছে ডেমোক্র্যাট আইনপ্রণেতারা।স¤প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ইউক্রেনের প্রেসিডেন্টের মধ্যকার একটি টেলিফোন আলাপ ফাঁস হয়। ওই ফোনালাপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ দিয়ে যাচ্ছেন ট্রাম্প। ওই ফোনকলের অনুলিপিও গোপন করতে চেয়েছিল হোয়াইট হাউস। যদিও শেষ পর্যন্ত ওই প্রচেষ্টা ব্যর্থ হয়। হোয়াইট হাউসের ফোনকলের প্রতিলিপিতে দেখা গেছে, ট্রাম্প গত ২৫ জুলাই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে জো বাইডেন ও তার ছেলের দুর্নীতি সংক্রান্ত বিষয়ে তদন্তের জন্য বারবার চাপ দিচ্ছিলেন।
ওই ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার একজন সদস্য আনুষ্ঠানিক অভিযোগ করার পর ট্রাম্পের অভিশংসনের দাবি সামনে আসে। সোমবার গিলিয়ানিকে তলব করে নোটিশ পাঠিয়েছেন প্রতিনিধি পরিষদের তিনটি গুরুত্বপূর্ণ কমিটির চেয়ারম্যানরা। তারা হলেন প্রতিনিধি পরিষদের গোয়েন্দা, পররাষ্ট্র ও তদারকি কমিটির চেয়ারম্যান।