টেস্টে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে চান সাদমান

39

২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে বাংলাদেশ জাতীয় দলে অভিষেক হয় ওপেনার সাদমান ইসলামের। টেস্টে তামিম ইকবালের সঙ্গে যোগ্য কোনো ওপেনার না পাওয়া গেলে ৫৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকা সাদমানকে সুযোগ দেয়া হয় দলে।
বয়সভিত্তিক ক্রিকেট খেলে উঠে আসা ২৪ বছর বয়সী এই বাঁহাতি ওপেনার গণমাধ্যমের কাছে নিজের টেস্ট ভাবনা নিয়ে কথা বলেছেন। সাদমান ইসলাম জানান টেস্ট ক্রিকেট নিয়ে তিনি আলাদা ভাবেই ভাবতে চান। ২০১০ সাল থেকেই স্কুল ক্রিকেট খেলে ধীরে ধীরে বয়স ভিত্তিক ক্রিকেটের মাধ্যমে উঠে আসেন তিনি। তিনি জানান বয়স ভিত্তিক ক্রিকেট খেলার কারণে জাতীয় দলে খেলাটা সহজ হয়েছে তার জন্য।
জাতীয় দলের হয়ে ৬টি টেস্ট খেলা সাদমান ইসলাম জানান টেস্ট ক্রিকেটটাকেই ভালোভাবে শিখতে চান এবং নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে যেতে চান। সাদমান বলেন, ‘আমি এখন টেস্ট নিয়ে বেশি চিন্তা করছি। আমার ফোকাসটা এখন টেস্ট ক্রিকেটকে ঘিরেই। ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল জাতীয় দলে খেলবো, সেটা পূরণ হয়েছে। এখন আমার লক্ষ্য এই জায়গাটা ধরে রাখা। আমরা টেস্ট ম্যাচ এমনিতেই কম খেলি তবে সামনে অনেক টেস্ট ম্যাচ আছে সেগুলোর দিকেই আপাতত মনোযোগ দিতে চাই। আমার ইচ্ছা বাংলাদেশ জাতীয় দলকে সাপোর্ট দিয়ে যাওয়া। নিজেকে সেই উচ্চতায় নিতে চাই। সাকিব ভাই, মুশফিক ভাই. তামিম ভাই যেমন খেলছে, আমাদের দলটাকে এখানো সাপোর্ট দিয়ে যাচ্ছে, আমারও ইচ্ছা যতদিন ক্রিকেট খেলবো যেন দলকে সেভাবেই সাপোর্ট দিতে পারি।’
আন্তর্জাতিক অঙ্গনে সাদমান ইসলামের যাত্রা শুরু বেশি দিনের নয়। বাংলাদেশ দলের কঠিন সময়ে ক্যারিয়ার শুরু করেছেন এই বাঁহাতি ওপেনার। তাই বলাই যায় যে তার সামনে কঠিন এক চ্যালেঞ্জ অপেক্ষা করছে। সেই চ্যালেঞ্জে জিততে হলে একজন ক্রিকেটারে কি করণীয় সেটা হয়তো সাদমান ভালোবাবেই জানেন।