টি-২০ বিশ্বকাপের পর্দা উঠছে আজ

18

প্রশান্ত বড়ুয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের পর্দা উঠছে আজ। সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম, আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়াম, শারজাহ স্টেডিয়াম ও ওমান ক্রিকেট একাডেমি মাঠে হবে এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রতিযোগিতাটি। টুর্নামেন্টের প্রথম রাউন্ড এই দুটো দেশ একযোগে আয়োজন করেছে। উদ্বোধনী দিনে দুটি খেলা অনুষ্ঠিত হবে ওমানের আল আমিরাত স্টেডিয়ামে। প্রথম খেলায় বিকাল ৪টায় মুখোমুখি ওমান ও পাপুয়া নিউগিনি। রাত ৮টায় স্কটল্যান্ডের বিপক্ষে মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে মাঠে নামবে বাংলাদেশ।
এবারের টুর্নামেন্টে মোট ম্যাচ হবে ৪৫টি, খেলা হবে দুই পর্বে। প্রথম পর্বে ম্যাচ হবে বারোটি, এই পর্বে খেলবে বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি, নামিবিয়া, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড ও ওমান। এখান থেকে সেরা চারটি দল যাবে সুপার ১২ পর্বে। সেখানে সরাসরি জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান ও ভারত। বার দলকে দুই গ্রুপে ভাগ করে ২৪ অক্টোবর থেকে শুরু হবে সুপার ১২ পর্ব। মোট ৩০টি ম্যাচ অনুষ্ঠিত হবে এই পর্বে। সুপার ১২ পর্বের পরে আসবে তিন ম্যাচের নকআউট পর্ব- দুটি সেমিফাইনাল ও ফাইনাল। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর।
এর আগে ২০২০ সালের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর সময়ে অস্ট্রেলিয়ায় ২০২০ পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের কথা থাকলেও গত বছরের জুলাই মাসে করোনাভাইরাস মহামারির কারণে টুর্নামেন্টটি স্থগিত করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পরে আগস্ট মাসে আইসিসি নিশ্চিত করে এ বছরে ভারত টুর্নামেন্টটি আয়োজন করবে এবং সে সাথে অস্ট্রেলিয়াকে ২০২২ সালের টুর্নামেন্টটি আয়োজনের দায়িত্ব দেয়া হয়। কিন্তু ভারতে কোভিড-১৯ পরিস্থিতির অবনতির আশঙ্কা থাকায় টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেয়া হয়।
এর আগে ২০১৮ সালের ৩১ ডিসেম্বরে স্বাগতিক ভারতসহ আইসিসি র‌্যাংকিং-এর সেরা আটটি পূর্ণ সদস্য দল সরাসরি ২০২১ সালের টুর্নামেন্টের সুপার ১২ পর্বে উত্তীর্ণ হয়।
শ্রীলঙ্কা ও বাংলাদেশ সরাসরি সুপার ১২ পর্বে উত্তীর্ণ হতে ব্যর্থ হওয়ায় তাদেরকে টুর্নামেন্টের গ্রুপ পর্বে রাখা হয়। তাদের সাথে গ্রুপ পর্বে যুক্ত হয় ২০১৯ সালের বিশ্বকাপ বাছাইপর্ব থেকে উত্তীর্ণ হয়ে আসা ছয়টি দল আয়ারল্যান্ড, পাপুয়া নিউ গিনি, নামিবিয়া, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড ও ওমান। এখান থেকে সেরা চারটি দল সুপার ১২ পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।
এর আগে গত ১৬ জুলাই আইসিসি টুর্নামেন্টের গ্রুপ নিশ্চিত করে। গ্রুপগুলো নির্ধারণ করা হয় ২০২১ সালের ২০ মার্চ তারিখে দলগুলোর র‌্যাংকিং-এর ভিত্তিতে। ২০২১ সালের ১৭ আগস্ট আইসিসি টুর্নামেন্টের চূড়ান্ত সময়সূচি নিশ্চিত করে। এবারের টুর্নামেন্টের মোট প্রাইজমানি ৫.৬ মিলিয়ন ডলার বা ৪৭ কোটি ৮৯ লাখ টাকা। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দল পাবে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩ কোটি ৬৯ লাখ টাকা। আর রানারআপ দল পাবে ৮ লাখ ডলার। সেমিফাইনালে হেরে যাওয়া প্রতিটি দল পাবে ৪ লাখ ডলার করে। বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ১৬ দলের জন্যই অর্থ পুরস্কার বরাদ্দ থাকছে। আর ২০১৬ বিশ্বকাপের মতই এবারের আসরেও সুপার টুয়েলভে প্রতিটি ম্যাচে জয়ের জন্য থাকছে বোনাস অর্থ। এই রাউন্ডের ৩০টি খেলার প্রতিটিতেই বিজয়ী দল পাবে ৪০ হাজার ডলার। শুধু তাই নয় সুপার টুয়েলভ থেকে বিদায় নেওয়া দলগুলোর জন্যও রয়েছে উপহার। বিদায়ী আটটি দলের প্রত্যেকে ৭০ হাজার ডলার করে পাবে।
একনজরে টি-টোয়েন্টি বিশ্বকাপ : প্রথম টুর্নামেন্ট : ২০০৭, দক্ষিণ আফ্রিকা। বর্তমান চ্যাম্পিয়ন : ওয়েস্ট ইন্ডিজ। সর্বাধিকবার চ্যাম্পিয়ন : ওয়েস্ট ইন্ডিজ (দুইবার)। সর্বোচ্চ রান : মাহেলা জয়াবর্ধনে, শ্রীলঙ্কা (১ হাজার ১৬ রান)। সর্বাধিক উইকেট : শহীদ আফ্রিদি, পাকিস্তান (৩৯)।