টি-টোয়েন্টিকে বিদায় বললেন মুশফিক

14

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

এশিয়া কাপের মিশন শেষে দেশে ফিরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিলেন বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান মি. ডিফেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। গতকাল সোশ্যাল মিডিয়ায় এ সিদ্ধান্তের কথা জানান তিনি। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিলেও বাকি দুই ফরম্যাটে খেলা যাবেন মুশফিক। খেলবেন বিভিন্ন ফ্রাঞ্জাইজি লিগও। ফেসবুক পোস্টে তিনি লেখেন, ‘সবাইকে সালাম এবং শুভেচ্ছা। দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারের যাত্রায় আমি আপনাদের সবাইকে পাশে পেয়েছি। ভালো এবং খারাপ দুই সময়েই আপনাদের অকুণ্ঠ সমর্থন আমার প্রেরণা।’ তিনি আরও লেখেন, টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার থেকে আজ আমি অবসর নিচ্ছি। তবে, বাংলাদেশের হয়ে টেস্ট এবং ওয়ানডে খেলা চালিয়ে যাবো। আশা করছি এই দুই ফরম্যাটে আমি আরো কিছু নিয়ে আসতে পারবো দেশের জন্য। বাংলাদেশ প্রিমিয়ার লিগ(বিপিএল) সহ অন্যান্য ফ্রেঞ্চাইজি লিগে আমি আমার খেলা চালিয়ে যাবো টি টোয়েন্টি ফরম্যাটে। আলহামদুলিল্লাহ। সবার নিকট কৃতজ্ঞতা। ধন্যবাদ। আল্লাহ হাফেজ।
প্রসঙ্গত, ২৮ নভেম্বর ২০০৬, খুলনায় প্রথমবারের মতো টি-টোয়েন্টি ফরম্যাটে খেলতে নামে বাংলাদেশ। সেই ম্যাচ দিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে মুশফিকুর রহিমের। যদিও মাত্র ২ রান করে সেই ম্যাচে বিদায় নিয়েছিলেন এই ব্যাটসম্যান। তবে তখন থেকে পাক্কা ১৫ বছর ২৭৭ দিনের এক যাত্রার শুরু।
যে যাত্রা থামল গতকাল আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে মুশফিকের অবসরের মধ্য দিয়ে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই ক্রিকেটার ছিলেন সবচেয়ে পুরাতন খেলোয়াড়দের একজন।
৩৫ বছর বয়সী উইকেটরক্ষক ব্যাটার মুশফিক ১০২টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৯.২৩ গড়ে তার ক্যারিয়ার শেষ করেন। যেখানে রান সংগ্রহ করেছেন বরাবর ১৫ শ। স্ট্রাইক রেট ১১৪.৯৪, আর ফিফটি রানের ইনিংস খেলেন ৬টি।