টার্মিনালে কন্টেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড

28

চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের (এনসিটি) ৩ নম্বর বার্থে ৬৪ ঘণ্টায় ৪ হাজার ২৭৯ টিইইউস হ্যান্ডলিংয়ের রেকর্ড হয়েছে। গত শুক্রবার ‘এমভি দেলওয়ারি ট্রেডার’ নামের জাহাজটি কলম্বো থেকে ১ হাজার ১৪২ বক্সে ২ হাজার টিইইউস নিয়ে বন্দরের এনসিটি-৩ জেটিতে আসে। গতকাল সোমবার ১ হাজার ২৩৫ বক্সে ২ হাজার ২৭৯ টিইইউস কনটেইনার নিয়ে জাহাজটি বন্দর ত্যাগ করে। জাহাজটি বন্দর জেটিতে অবস্থান করে ৭৩ ঘণ্টা। এর মধ্যে কনটেইন উঠা-নামায় সময় লাগে ৬৪ ঘণ্টা।
গতকাল সোমবার চট্টগ্রাম বন্দরের টার্মিনাল অপারেটর ও সাইফ পাওয়ার টেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মোহাম্মদ রুহুল আমিন এসব বিষয় নিশ্চিত করেছেন। তিনি জানান, বন্দরে আসা জাহাজটিতে আমদানি-রফতানি মিলে ৪ হাজার ২৭৯ টিইইউস কন্টেইনার হ্যান্ডলিং করেছি আমরা। এটি চট্টগ্রাম বন্দরের ইতিহাসের রেকর্ড। এই সফলতার কারণ জানতে চাইলে তিনি বলেন, বন্দরে গ্যান্ট্রি ক্রেন নতুন আসার পরে আমরা নতুন করে ম্যানেজমেন্ট সাজিয়েছি, প্রয়োজনীয় দক্ষ লোকবল নিয়েছি। এসব কিছু মাধ্যমে তা সম্ভব হয়েছে।
কিন্তু সমস্যা হলো, ইমপোর্ট কন্টেইনার ডেলিভারিটা বে-টার্মিনাল এলাকার ট্রাক টার্মিনাল ডেলিভারি প্রপ্রোজাল যেটা করা হয়েছে, সেটা যদি আগামী বছর বাস্তবায়নের মাধ্যমে ডেলিভারি কার্যক্রম না করা যায় তবে ২০২১ সাল থেকে চট্টগ্রাম বন্দরের স্বাভাবিক কার্যক্রমে পুরোপুরি বিপর্যয় নেমে আসবে। এতে অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে।