টাইগারপাসে র‌্যাম্প নির্মাণ বন্ধের দাবিতে গণস্বাক্ষর, প্রতিবাদী গান

3

টাইগারপাসে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্প নির্মাণ বন্ধ করার দাবিতে গণস্বাক্ষর, প্রতিবাদী গান ও কবিতাসহ নানা কর্মসূচি পালন করেছে সম্মিলিত পরিবেশ রক্ষা আন্দোলন। ২০ এপ্রিল বিকাল চারটায় নগরীর সিআরবির সাত মাথা রাস্তার মাথা থেকে শিরিষতলা প্রবেশমুখ এলাকায় এ কর্মসূচি পালন করা হয়। এই কর্মসূচিতে টাইগারপাস মোড় থেকে সিআরবি অভিমুখী দ্বিতল সড়কে র‌্যাম্প নির্মাণের সিদ্ধান্ত বাতিল এবং সিডিএ-এর এ বিষয়ক সুস্পষ্ট পরিকল্পনা ঘোষণার দাবিকে সামনে রাখা হয়।
চট্টগ্রামের ঐতিহ্য ও দেশের একমাত্র দ্বিতল এই সড়কটিকে সংরক্ষণ করতে এর অভিমুখে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্প নির্মাণের কাজ বন্ধ ঘোষণার দাবিতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) আহŸান জানিয়ে আসছে সম্মিলিত পরিবেশ রক্ষা আন্দোলনের ব্যানারে অংশ নেওয়া একাধিক পরিবেশবাদী সংগঠন। তারই ধারাবাহিকতায় শনিবার গণস্বাক্ষর, প্রতিবাদী গান ও কবিতা কর্মসূচি অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক আয়োজনে সম্মিলিত পরিবেশ আন্দোলনকে সার্বিক সহযোগিতা করে নবযাত্রা সাংস্কৃতিক সংগঠন।
মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান বলেন, জনগণের সাথে কথা না বলে উন্নয়নের নামে পরিবেশ ও গণবিরোধী সিদ্ধান্ত নিচ্ছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। কিন্তু সচেতন সমাজের একটি অংশ প্রাণ প্রকৃতির প্রতি দায়বদ্ধ হয়ে অবিবেচক সিদ্ধান্তের প্রতিবাদ করে চলছে। পরিবেশকর্মীদের দাবি এখন সাধারণ মানুষের গণদাবি হয়ে প্রতিষ্ঠিত হয়েছে। সিডিএর উচিত মানুষের যৌক্তিক দাবিকে সম্মান জানিয়ে তাদের সিদ্ধান্ত প্রত্যাহার করা।
সম্মিলিত পরিবেশ রক্ষা আন্দোলনের সংগঠক ও চট্টগ্রামের অগ্নিবীণা পাঠাগারের প্রতিনিধি জাহেদুল আলম বলেন, আমরা পরিবেশের প্রতি দায়বদ্ধ হয়ে এই আন্দোলনে অংশ নিয়েছি। চট্টগ্রামে প্রতিদিন কোথাও না কোথাও গাছ কাটা হচ্ছে। এভাবে চলতে পারে না। এভাবে চলতে থাকলে জলবায়ু বড় ধরনের হুমকির মুখে পড়বে। ভবিষ্যত প্রজন্মের কাছে আমাদের জবাব দেওয়ার মতো কিছুই থাকবে না। সিআরবিকে ব্যস্ততম এই বন্দর নগরীর ফুসফুস বলা হয়। যদি বিভিন্ন কারন দেখিয়ে ফুসফুসকে ক্ষতবিক্ষত করা হয় তবে দিনশেষে সেটা নগরবাসীর ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।
পরিবেশকর্মী রিতু পারভী বলেন, গাছ কেটে র‌্যাম্প নির্মাণ ঘোষণা আসার পর থেকে আমরা আন্দোলনে নেমেছি। ধারাবাহিক কর্মসূচি পালন করে চলেছি, এখনও পর্যন্ত সিডিএ সুস্পষ্ট কোনো ঘোষণা দেয়নি। আমরা আগামী ২৭ এপ্রিল নাগরিক সমাবেশের কর্মসূচি হাতে নিয়ে নিয়েছি। প্রাণ প্রকৃতি রক্ষায় জনমত তৈরি এবং সরকারের সুদৃষ্টি আকর্ষণে এই কর্মসূচিতে সর্বস্তরের জনসাধারণের অংশগ্রহণ আমরা কামনা করছি। এসময় বক্তব্য দেন সমাজকর্মী শাহিন শিরীন, বেলা চট্টগ্রাম প্রতিনিধি ফারমিন ইলাহী, মোহাম্মদ নেসাদ, লেখিকা মোহসেন ঝর্ণা, রেহানা মাহমুদ, দুর্জয় পাল, মনজুরুল করিম বিপ্লব, আবু সুফিয়ান বিপ্লব। বিজ্ঞপ্তি