ঝুঁকিপূর্ণ জাহাজ পরিদর্শনে ট্রেড ইউনিয়ন ফোরাম

88

২০১৭ সালের ৩০ মে ঘুর্ণিঝড়ে চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গর থেকে ‘ক্রিস্টাল গোল্ড’ নামক জাহাজটি আনোয়ারার পারকি সমূদ্র সৈকতে গিয়ে আটকা পড়ে। পরিবেশ এবং বিস্ফোরক অধিদপ্তরের অনুমোদন ও যথাযথ ব্যবস্থা গ্রহন ব্যাতিরেকে সম্প্রতি জাহাজটি কাটার পায়ঁতারার সংবাদ স্থানীয় ও জাতীয় দৈনিকে ইতোমধ্যে একাধিকবার প্রকাশিত হয়েছে।
উপরোক্ত ঘটনার পরিপ্রেক্ষিতে জাহাজ-ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরাম নেতৃবৃন্দ গতকাল পারকি সমূদ্র সৈকতে জাহাজটি পরিদর্শন করেন। এ সময় জাহাজ-ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরাম-এর আহব্বায়ক ও জেলা টিইউসি সভাপতি শ্রমিক নেতা তপন দত্ত, যুগ্ম-আহবায়ক ও জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় যুগ্ন-সম্পাদক মু. শফর আলী, ফোরামের যুগ্ন-আহবায়ক ও বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এ এম নাজিমউদ্দিন এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স এর পক্ষে পাহাড়ী ভট্টাচার্য উপস্থিত ছিলেন। এ সময় জাহাজ-ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরাম নেতৃবৃন্দ আটকে পড়া জাহাজের তদারকি কাজে যুক্ত দু’একজন কর্মী ও স্থানীয়দের সাথে কথা বলেন।
ফোরাম নেতৃবৃন্দ বলেন সম্পূর্ণ অবৈধভাবে পারকি সমূদ্র সৈকতের মতন বিচ্ছিন্ন ও পর্যটন এলাকায় জাহাজটি কাটা হলে তা মারাত্বক পরিবেশ বিপর্যয়ের কারণ হয়ে দাড়াবে। ইতিমধ্যে জাহাজটিকে ঘিরে চরের সৃষ্টি হয়েছে। জাহাজটির মালিক-কর্তৃপক্ষ জাতীয়-আর্ন্তজাতিক আইন ও বিধি বিধান লংঘন করে পরিকল্পিতভাবে পারকি সৈকতে কাটার পরিকল্পনা করছেন যা সম্পূর্ণ বেআইনী। নেতৃবৃন্দ সরকার ও প্রশাসনের প্রতি এ পায়ঁতারা বন্ধে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহনের দাবি জানান। খবর বিজ্ঞপ্তির