জোড়া সেঞ্চুরিতে লঙ্কানদের উড়িয়ে দিল ভারত

41

সেমি ফাইনালের চার দল ঠিক হয়ে গেছে আগেই। তাই শেষ দিনের (শনিবার) প্রথম পর্বের ম্যাচ দুইটি স্রেফ নিয়মরক্ষার। তবু এর রয়েছে বাড়তি গুরুত্ব। সেটি হলো পয়েন্ট টেবিলের শীর্ষ দল নির্ধারিত হবে ভারত ও অস্ট্রেলিয়ার ভিন্ন ভিন্ন ম্যাচের ফলের ওপর ভিত্তি করেই। সে পথে নিজেদের কাজটা ঠিকভাবেই করে রাখল ভারত। শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে নিজেদের শেষ ম্যাচটা জিতে নিয়েছে বিরাট কোহলির দল। লঙ্কানদের করা ২৬৪ রানের জবাবে দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুলের সেঞ্চুরিতে ভারত পেয়েছে ৭ উইকেটের বড় জয়, তখনও বাকি ছিলো ৩৯টি বল।
এ জয়ের ফলে ৯ ম্যাচ শেষে ৭ জয় ও ১ পরিত্যক্ত ম্যাচ মিলিয়ে ভারতের সংগ্রহ ১৫ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে থাকা অস্ট্রেলিয়ার ঝুলিতে রয়েছে ৮ ম্যাচে ১৪ পয়েন্ট। অসিরা শেষ ম্যাচটি জিততে ব্যর্থ হলে ভারতই এক নম্বর হয়ে খেলবে সেমিফাইনালে।
শনিবার লিগ পর্বের শেষদিন লঙ্কানদের ৭ উইকেটে হারানো ম্যাচে সেঞ্চুরি করেছেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ৯৪ বলে ১৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১০৩ রান করেছেন রোহিত। এবারের বিশ্বকাপে রোহিতের এটি পঞ্চম এবং টানা ৩য় (হ্যাটট্রিক) সেঞ্চুরি। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে ১০২ ও বাংলাদেশের বিপক্ষ ১০৪ রান করেন রোহিত। এবারের বিশ্বকাপে রোহিতের এটি পঞ্চম সেঞ্চুরি। বিশ্বকাপের ইতিহাসে রোহিতই প্রথম ব্যাটসম্যান যিনি এক আসরে পাঁচটি সেঞ্চুরি করলেন। অপর ওপেনার লোকেশ রাহুল করেছেন ১১১ রান।
এর আগে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ব্যাটিংয়ে নেমে দলীয় ৫৫ রানে চার উইকেট পড়ে গিয়েছিল তাদের।


এরপর অ্যাঞ্জেলো ম্যাথুজ ও লাহিরু থিরিমান্নের ব্যাটে ঘুরে দাঁড়ায় লঙ্কানরা। থিরিমান্নে ব্যক্তিগত ৫৩ রান করে ফিরে গেলেও সেঞ্চুরি করেন ম্যাথুজ। সবমিলিয়ে ভারতকে ২৬৫ রানের লক্ষ্যমাত্রা দেয় শ্রীলঙ্কা। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬৪ রান সংগ্রহ করে তারা। দলের পক্ষে সর্বোচ্চ ১১৩ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। ওয়ানডেতে এটি তার তৃতীয় সেঞ্চুরি। আর বিশ্বকাপে প্রথম। মজার বিষয় হলো ওয়ানডেতে ম্যাথুজের তিনটি সেঞ্চুরিই এসেছে ভারতের বিপক্ষে। এর আগে ২০১৪ সালে রাঁচিতে এবং ২০১৭ সালে মোহালিতে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন ম্যাথুজ। ভারতের বোলারদের মধ্যে জ্যাসপ্রীত বুমরাহ ৩টি, ভুবনেশ্বর কুমার ১টি, হার্দিক পান্ডিয়া ১টি, রবীন্দ্র জাদেজা ১টি ও কুলদীপ যাদব ১টি করে উইকেট শিকার করেন।
২৬৫ রানের জবাবে ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল গড়েন ১৮৯ রানের বিশাল জুটি। চলতি বিশ্বকাপে নিজের পঞ্চম সেঞ্চুরি তুলে নিয়ে ১০৩ রানে আউট হন রোহিত। তার আগে এবারের আসরে সর্বোচ্চ রানের পাশাপাশি, এক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির বিশ্বরেকর্ডটাও নিজের করে নেন হিটম্যান খ্যাত এই ব্যাটসম্যান।
রোহিত ফিরে যাওয়ার পর ধীরে সুস্থ্যে নিজের সেঞ্চুরি তুলে নেন আরেক ওপেনার লোকেশ রাহুল। তবে তুলির শেষ আঁচড়টা দেয়া হয়নি রাহুলের। তিনি আউট হন ১১১ রান করে। বেশিক্ষণ থাকা হয়নি রিশাভ পান্তেরও, তিনি করেন ৪ রান।
তবে অধিনায়ক বিরাট কোহলি অপরাজিত ৩৪ ও হার্দিক পান্ডিয়া ৭ রানে অপরাজিত থেকে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন। বিশ্বকাপে নিজের শেষ ম্যাচে ১০ ওভার বোলিং করে ৮২ রান খরচায় ১ উইকেট নিয়েছেন লাসিথ মালিঙ্গা।
দিনের অপর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩২৫ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরি করেছেন অধিনায়ক ডু প্লেসিস, ৯৫ রানে আউট হয়েছেন ডসেন।