‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ পেলেন ১০ গুণী ব্যক্তি

14

নিজস্ব প্রতিবেদক

‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ পেয়েছেন চট্টগ্রামের ১০ জন গুণী ব্যক্তি। শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর ৫ জন গুণী ব্যক্তিকে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ প্রদান করা হয়ে থাকে। ২০২১ সালে ৫ জন ও ২০২২ সালে ৫ জন মিলিয়ে মোট ১০ জনকে সম্মাননা দেওয়া হয় এ বছর। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে এসব গুণী ব্যক্তিবর্গের হাতে সম্মাননা তুলে দেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মো. আবুল মনসুর বলেন, মার্চ মাস আমাদের ভীষণভাবে আন্দোলিত করে। আজকে স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এবং মুক্তিযুদ্ধে শহীদ সকলকে। আমাদের বিভিন্ন জাতীয়তাবাদী আন্দোলনে সাংস্কৃতিককর্মীরা যুক্ত ছিলেন। সংস্কৃতির প্রধান উপাদান ভাষা। যাকে রক্ষা করতে আমরা ভাষা আন্দোলন করেছিলাম, যেখানে আমরা সাংস্কৃতিককর্মীদের পাশে পেয়েছিলাম। সাংস্কৃতিক চেতনা থেকে বাঙালির মধ্যে জাতীয়তাবাদ জেগে উঠে।
তিনি আরও বলেন, সংস্কৃতিচর্চার আঁতুড়ঘর জেলা শিল্পকলা একাডেমি। অর্থ বিভাগ সম্মত হয়েছে শিল্পীদের ভাতা ৮ হাজারে উন্নীত করার ব্যাপারে। এছাড়া প্রতিটি জেলার শিল্পকলায় ৫টি বিভাগে সম্মাননা জানানোর একটি পরিকল্পনা হাতে নিয়েছে। আজকে যাদের সম্মাননা প্রদান করা হচ্ছে, তাদেরকে অনুসরণ করে আমরা স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাবো।
বিশেষ অতিথির বক্তব্যে একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার সম্মাননাপ্রাপ্ত সকলকে অভিনন্দন জানিয়ে বলেন, সকল অপসংস্কৃতিকে বর্জন করার মধ্য দিয়ে আমাদের যে সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে তাকে ধারণ ও লালন করতে হবে। তিনি শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে ১০ গুণীজনকে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ প্রদান করায় শিল্পকলা একাডেমিকে ধন্যবাদ জানান।
সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিকসহ প্রত্যেক গুরুত্বপ‚র্ণ কর্মকাÐে চট্টগ্রাম এগিয়ে। খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাÐকে তৃণম‚ল পর্যায়ে ছড়িয়ে দিতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় চট্টগ্রাম জেলায় ১৫ উপজেলার ১৯১টি ইউনিয়নে একটি করে খেলার মাঠের পাশাপাশি বিনোদনের জন্য কালচারাল সেন্টার তৈরির কাজ শুরু হয়েছে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট উপজেলা নির্বহিী কর্মকর্তাকে নির্দেশনা প্রদান করা হয়েছে।
পরে জেলা শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ দলীয় নৃত্য ও সংগীত পরিবেশিত হয়।
শিল্পকলার বিভিন্ন শাখায় অসামান্য অবদানের জন্য চট্টগ্রাম ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ পাওয়া দশ গুণী ব্যক্তি হলেন, ২০২২ সালে লোকসংস্কৃতিতে কল্পতরু ভট্টাচার্য, ফটোগ্রাফিতে বীর মুক্তিযোদ্ধা দেব প্রসাদ দাস দেবু, নাট্যকলায় সনজীব বড়ুয়া, চারুকলায় সৌমেন দাশ, কণ্ঠসংগীতে মো. মোস্তফা কামাল। ২০২১ সালের নাট্যকলা ক্যাটাগরিতে সম্মাননা পান প্রবীণ সাংবাদিক নাট্যজন প্রদীপ দেওয়ানজী, কণ্ঠসংগীতে কল্পনা লালা, নৃত্যকলায় কৃষ্ণা বিশ্বাস, চলচ্চিত্রে সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামল ও আবৃত্তিতে মিলি চৌধুরী।