জেলা ভিত্তিক নির্মাণ শ্রমিক পরিচালনা বোর্ড গঠনের দাবি

40

ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন (্ইনসাব) চট্টগ্রাম জেলা কমিটির এক বর্ধিত সভা গত ২২ জানুয়ারি সংগঠনের জেলা সভাপতি মো. আলীর সভাপতিত্বে সংগঠন কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের চট্টগ্রামের প্রতিষ্ঠাতা উপদেষ্টা ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক দিলীপ কুমার নাথ। তিনি বলেন, এই সেক্টরের শ্রমিকরা আজ অবহেলিত। শ্রমিকদের জন্য কোন আবাসন ব্যবস্থা, উপযুক্ত ক্ষতিপূরণ, সুচিকিৎসা এবং নিরাপদ কর্ম পরিবেশ নাই। এই সেক্টরকে দেখভাল করার দায়িত্ব কাল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদপ্তরের থাকলেও নিরাপত্তার বিষয়ে এই দপ্তরেরর কোন তদারকি নাই বলেও চলে। তিনি অবিলম্বে নির্মাণ সেক্টরকে জেলা ভিত্তিক নির্মাণ শ্রমিক পরিচালনা বোর্ড, কর্মক্ষেত্রে নিহত শ্রমিক পরিবারকে তিন লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং পঙ্গু শ্রমিককে তিন লক্ষ পঞ্চাশ হাজার টাকা প্রদান, আবাসন ব্যবস্থা, রেশনিং ব্যবস্থা, সুচিকিৎসা ও সরকারী উদ্যোগে পরিচয় পত্র প্রদানের জন্য সরকারের কাছে জোর দাবি জানান।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের অন্যতম উপদেষ্টা শ্রমিক নেতা শেখ আবদুল মন্নান, সংগঠনের সাধারণ সম্পাদক রশিদুল ইসলাম, পাহাড়তলী থানা শাখা সম্পাদক মো. মাসুম, বাকলিয়া থানা সম্পাদক শফিকুল ইসলাম, কালুরঘাট শাখা সম্পাদক মো. শামসু, দেওয়ানহাট শাখা সম্পাদক আবুল কালাম, বড়পোল শাখা সভাপতি রবিউল আলম, খুলশী শাখা সম্পাদক জসিম মোল্লা, মাদারবাড়ী শাখা সম্পাদক কামাল উদ্দিন প্রমুখ নেতৃবৃন্দ। বিজ্ঞপ্তি